সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

মঞ্চে অপি করিম

opkঅভিনেত্রী এবং নৃত্যশিল্পী- কোন পরিচয়েই অপি করিমকে খুঁজে পাওয়া যায় না টেলিভিশনের পর্দায়। ব্যক্তিগত জীবনের টানাপোড়েন নিয়ে লোকচক্ষুর আড়ালে আছেন হাস্যমুখী এ শিল্পী। তবে প্রিয় এ তারকাকে মঞ্চে দেখতে পারবেন তার ভক্তরা। আজ নাগরিক নাট্যসম্প্রদায়ের ‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকে অভিনয়ের মাধ্যমে দর্শকের কাছে ফিরছেন অপি করিম।

উর্দু ভাষার লেখক সাদাত হাসান মান্টোর ‘কালি সিলোয়ার’, ‘লাইসেন্স’ এবং ‘হাতাক’ গল্পগুলো অবলম্বনে ‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকের নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন নাট্যজন ঊষা গাঙ্গুলি। নাটকের প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন অপি করিম, শ্রিয়া সর্বজয়া এবং সারা যাকের। ‘কালি সালোয়ার’ গল্পের সুলতানা, ‘লাইসেন্স’ গল্পের নীতি এবং ‘হাতাক’ গল্পের সুগন্ধী প্রতিনিধিত্ব করেছে ভারতীয় উপমহাদেশের অসংখ্য নির্যাতিত নারীর জীবনালেখ্য।

‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকের প্রথম পর্ব ‘কালি সালোয়ার’এ অভিনয় করেছেন অপি করিম। মঞ্চে তিনিই হবেন সুলতানা, একজন দেহপসারিনী। পাকিস্থান থেকে দিল্লিতে চলে আসে সুলতানা, খোদাবক্সের মিথ্যা আশা তাকে ঠেলে দেয় অন্ধকারে। খদ্দের শংকর মিথ্যা প্রেমের ফাঁদ পেতে কেড়ে নেয় সুলতানার মায়ের স্মৃতিচিহ্ন দুল। সুলতানার বড় শখের কালো সালোয়ার এনে দেয় শংকর, বিনিময়ে প্রেমের নামে ছল করে অসহায় মেয়েটির সঙ্গে। সুলতানা বুঝতে পারে, এভাবেই হয়ত খোদাবক্স আর শংকরদের হাতের পুতুল হয়েই বেঁচে থাকতে হবে তাকে। নিজেকে বিক্রি করেই যোগাড় করে চলবে খোদাবক্সদের মুখের খাবার। ‘দুনিয়ার সবার ইচ্ছাই খোদা পূরণ করে, তবে আমার ইচ্ছা কেন অপূর্ণ থাকবে?’- এমন আর্তচিৎকার শুধু সুলতানার নয়, তথাকথিত সভ্যতার আড়ালে হাজার বছর ধরে নিষ্পেশিত অসংখ্য নারীর কথা মনে করিয়ে দেয়।

‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকটি নাগরিক নাট্যসম্প্রদায়ের ৪৪তম প্রযোজনা। আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। অপি করিম, শ্রিয়া সর্বজয়া এবং সারা যাকের ছাড়াও নাটকে অভিনয় করেছেন পান্থ শাহরিয়ার, রাজীব দে, মোস্তাফিজ শাহীন প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.