সংবাদ শিরোনাম
সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «   নবীগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে নাশকতা ও হয়রানির শেষ কোথায়? সচেতন মহলের প্রশ্ন  » «  

মঞ্চে অপি করিম

opkঅভিনেত্রী এবং নৃত্যশিল্পী- কোন পরিচয়েই অপি করিমকে খুঁজে পাওয়া যায় না টেলিভিশনের পর্দায়। ব্যক্তিগত জীবনের টানাপোড়েন নিয়ে লোকচক্ষুর আড়ালে আছেন হাস্যমুখী এ শিল্পী। তবে প্রিয় এ তারকাকে মঞ্চে দেখতে পারবেন তার ভক্তরা। আজ নাগরিক নাট্যসম্প্রদায়ের ‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকে অভিনয়ের মাধ্যমে দর্শকের কাছে ফিরছেন অপি করিম।

উর্দু ভাষার লেখক সাদাত হাসান মান্টোর ‘কালি সিলোয়ার’, ‘লাইসেন্স’ এবং ‘হাতাক’ গল্পগুলো অবলম্বনে ‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকের নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন নাট্যজন ঊষা গাঙ্গুলি। নাটকের প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন অপি করিম, শ্রিয়া সর্বজয়া এবং সারা যাকের। ‘কালি সালোয়ার’ গল্পের সুলতানা, ‘লাইসেন্স’ গল্পের নীতি এবং ‘হাতাক’ গল্পের সুগন্ধী প্রতিনিধিত্ব করেছে ভারতীয় উপমহাদেশের অসংখ্য নির্যাতিত নারীর জীবনালেখ্য।

‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকের প্রথম পর্ব ‘কালি সালোয়ার’এ অভিনয় করেছেন অপি করিম। মঞ্চে তিনিই হবেন সুলতানা, একজন দেহপসারিনী। পাকিস্থান থেকে দিল্লিতে চলে আসে সুলতানা, খোদাবক্সের মিথ্যা আশা তাকে ঠেলে দেয় অন্ধকারে। খদ্দের শংকর মিথ্যা প্রেমের ফাঁদ পেতে কেড়ে নেয় সুলতানার মায়ের স্মৃতিচিহ্ন দুল। সুলতানার বড় শখের কালো সালোয়ার এনে দেয় শংকর, বিনিময়ে প্রেমের নামে ছল করে অসহায় মেয়েটির সঙ্গে। সুলতানা বুঝতে পারে, এভাবেই হয়ত খোদাবক্স আর শংকরদের হাতের পুতুল হয়েই বেঁচে থাকতে হবে তাকে। নিজেকে বিক্রি করেই যোগাড় করে চলবে খোদাবক্সদের মুখের খাবার। ‘দুনিয়ার সবার ইচ্ছাই খোদা পূরণ করে, তবে আমার ইচ্ছা কেন অপূর্ণ থাকবে?’- এমন আর্তচিৎকার শুধু সুলতানার নয়, তথাকথিত সভ্যতার আড়ালে হাজার বছর ধরে নিষ্পেশিত অসংখ্য নারীর কথা মনে করিয়ে দেয়।

‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকটি নাগরিক নাট্যসম্প্রদায়ের ৪৪তম প্রযোজনা। আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। অপি করিম, শ্রিয়া সর্বজয়া এবং সারা যাকের ছাড়াও নাটকে অভিনয় করেছেন পান্থ শাহরিয়ার, রাজীব দে, মোস্তাফিজ শাহীন প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.