সংবাদ শিরোনাম
সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «   দিরাইয়ে আওয়ামীলীগের সম্মেলনে হামলার ঘটনায় ৭৭ জনের নাম উল্লেখ করে মামলা  » «   এ সরকারকে বলে দিতে চাই আর কোনো হুমকি ধামকিতে কাজ হবে না-মির্জা ফখরুল ইসলাম আলমগীর  » «   সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলনে সংঘর্ষ ও নিহতের মামলায় গ্রেপ্তার ৪  » «   জৈন্তাপুরে দুটি মোটর সাইকেলের মধ্যে মুখামুখি সংঘর্ষে দুই বন্ধু’র মৃত্যু  » «   নবীগঞ্জে সন্ধা রাতে জোড়া হাতি নিয়ে চাঁদাবাজি!  » «  

আজ আন্তর্জাতিক নৃত্য দিবস

nittoবিনোদন ডেস্ক, সিলেটপোস্ট২৪ডটকম : আজ আন্তর্জাতিক নৃত্য দিবস। ১৯৮২ সালে ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল এই দিনটিকে আন্তর্জাতিক নৃত্য দিবস হিসেবে ঘোষণা করে। তখন থেকে প্রতিবছর বিভিন্ন দেশে ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস হিসেবে পালিত হয়। গত ২৫ বছর ধরে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা এই দিবসটি পালন করে আসছে। এ বছরও বর্ণাঢ্য আয়োজনে দিবসটি উদযাপন করছে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। ‘সন্ত্রাস রুখে দাও নৃত্যের ছন্দে’ শিরোনামে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার যৌথ আয়োজনে ২৩ এপ্রিল শুরু হয়েছিল সপ্তাহব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। আজ এই আয়োজনের শেষ দিন। ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় উত্সবের উদ্বোধন করেছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার।

প্রতিদিনের অনুষ্ঠানমালায় ছিল নৃত্যমেলা, সেমিনার, কর্মশালা ও নৃত্যানুষ্ঠান। আজ বেলা ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘সন্ত্রাস প্রতিরোধে নৃত্যকলার অবস্থান’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মিনা মো. নজরুল ইসলাম। বিকেল ৩টায় রয়েছে আনন্দ শোভাযাত্রা। শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি ভবন প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব ঘুরে শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি ভবনের সামনে এসে শেষ হবে। এ ছাড়া সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে থাকছে আন্তর্জাতিক নৃত্য দিবস সম্পর্কিত আলোচনা, গুণী নৃত্যশিল্পী নারায়ণ দেবকে সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠানের আয়োজন।

আজ এই আলোচনা ও গুণী নৃত্যশিল্পী সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন।

এ ছাড়া এই আয়োজনের অংশ হিসেবে ২৬ থেকে ৩০ এপ্রিল প্রতিদিন বিকেল সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের মহড়াকক্ষে চলছে নবচেতনা সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় ড. অর্কদেব ভট্টাচার্যের পরিচালনায় ভরত নাট্যম নৃত্যের কর্মশালা।

এছাড়া আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে ১০ জন নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফারকে শ্রদ্ধা জানিয়ে নির্মাণ করা হয়েছে নাচভিত্তিক মিউজিক ভিডিও পথিকৃত্। এটি পূজা সেনগুপ্তের একটি ভিন্ন ধরনের প্রকাশনা। একজন নৃত্যশিল্পী কীভাবে শৈশব থেকে সামাজিক নানা বাধা-বিপত্তির ভেতর দিয়ে নিজেকে শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করে তোলেন, এই বিষয়টিই পূজা তুলে ধরেছেন এতে। ভিডিওটি তৈরি করেছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার। আজ নৃত্য দিবসে এই মিউজিক ভিডিওটি বিভিন্ন টেলিভিশনে প্রচার হবে। ৫ মিনিট ১০ সেকেন্ড ব্যাপ্তির পথিকৃত্ ভিডিওটির সংলাপ, চিত্রনাট্য, কোরিওগ্রাফি, নির্দেশনা ও নৃত্য পরিবেশনা করেছেন পূজা সেনগুপ্ত। চিত্রগ্রহণে ছিলেন আজিমুল হক।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.