সংবাদ শিরোনাম
সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «   নবীগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে নাশকতা ও হয়রানির শেষ কোথায়? সচেতন মহলের প্রশ্ন  » «  

আজ আন্তর্জাতিক নৃত্য দিবস

nittoবিনোদন ডেস্ক, সিলেটপোস্ট২৪ডটকম : আজ আন্তর্জাতিক নৃত্য দিবস। ১৯৮২ সালে ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল এই দিনটিকে আন্তর্জাতিক নৃত্য দিবস হিসেবে ঘোষণা করে। তখন থেকে প্রতিবছর বিভিন্ন দেশে ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস হিসেবে পালিত হয়। গত ২৫ বছর ধরে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা এই দিবসটি পালন করে আসছে। এ বছরও বর্ণাঢ্য আয়োজনে দিবসটি উদযাপন করছে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। ‘সন্ত্রাস রুখে দাও নৃত্যের ছন্দে’ শিরোনামে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার যৌথ আয়োজনে ২৩ এপ্রিল শুরু হয়েছিল সপ্তাহব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। আজ এই আয়োজনের শেষ দিন। ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় উত্সবের উদ্বোধন করেছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার।

প্রতিদিনের অনুষ্ঠানমালায় ছিল নৃত্যমেলা, সেমিনার, কর্মশালা ও নৃত্যানুষ্ঠান। আজ বেলা ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘সন্ত্রাস প্রতিরোধে নৃত্যকলার অবস্থান’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মিনা মো. নজরুল ইসলাম। বিকেল ৩টায় রয়েছে আনন্দ শোভাযাত্রা। শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি ভবন প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব ঘুরে শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি ভবনের সামনে এসে শেষ হবে। এ ছাড়া সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে থাকছে আন্তর্জাতিক নৃত্য দিবস সম্পর্কিত আলোচনা, গুণী নৃত্যশিল্পী নারায়ণ দেবকে সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠানের আয়োজন।

আজ এই আলোচনা ও গুণী নৃত্যশিল্পী সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন।

এ ছাড়া এই আয়োজনের অংশ হিসেবে ২৬ থেকে ৩০ এপ্রিল প্রতিদিন বিকেল সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের মহড়াকক্ষে চলছে নবচেতনা সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় ড. অর্কদেব ভট্টাচার্যের পরিচালনায় ভরত নাট্যম নৃত্যের কর্মশালা।

এছাড়া আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে ১০ জন নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফারকে শ্রদ্ধা জানিয়ে নির্মাণ করা হয়েছে নাচভিত্তিক মিউজিক ভিডিও পথিকৃত্। এটি পূজা সেনগুপ্তের একটি ভিন্ন ধরনের প্রকাশনা। একজন নৃত্যশিল্পী কীভাবে শৈশব থেকে সামাজিক নানা বাধা-বিপত্তির ভেতর দিয়ে নিজেকে শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করে তোলেন, এই বিষয়টিই পূজা তুলে ধরেছেন এতে। ভিডিওটি তৈরি করেছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার। আজ নৃত্য দিবসে এই মিউজিক ভিডিওটি বিভিন্ন টেলিভিশনে প্রচার হবে। ৫ মিনিট ১০ সেকেন্ড ব্যাপ্তির পথিকৃত্ ভিডিওটির সংলাপ, চিত্রনাট্য, কোরিওগ্রাফি, নির্দেশনা ও নৃত্য পরিবেশনা করেছেন পূজা সেনগুপ্ত। চিত্রগ্রহণে ছিলেন আজিমুল হক।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.