সংবাদ শিরোনাম
মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «   দিরাইয়ে আওয়ামীলীগের সম্মেলনে হামলার ঘটনায় ৭৭ জনের নাম উল্লেখ করে মামলা  » «   এ সরকারকে বলে দিতে চাই আর কোনো হুমকি ধামকিতে কাজ হবে না-মির্জা ফখরুল ইসলাম আলমগীর  » «   সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলনে সংঘর্ষ ও নিহতের মামলায় গ্রেপ্তার ৪  » «  

চাল আমদানিতে শুল্ক আরোপ

rice1বিজনেস ডেস্ক : ধান উৎপাদনের সঙ্গে জড়িত কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চাল আমদানির ওপর শুল্ক আরোপ করতে যাচ্ছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের সুপারিশের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে। রাজস্ব বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

এনবিআরে খোঁজ নিয়ে জানা গেছে, চাল আমদানিতে বর্তমানে কোনো শুল্ক নেই। এ সুযোগে বিদেশ থেকে আমদানি আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়া সত্ত্বেও এত বেশি পরিমাণ চাল আমদানির পেছনে মুদ্রা পাচারের সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। আবার আমদানি করা চালের মূল্য দেশে উত্পাদিত চালের চেয়ে কম হওয়ায় কৃষকের ন্যায্যমূল্য প্রাপ্তি ঝুঁকির মধ্যে রয়েছে।

 

কারণ সরকার ৩৩ টাকা দরে প্রতিকেজি চাল সংগ্রহ করে থাকে। আমদানি করা চালের মূল্য এর চেয়ে কম পড়ে। সেজন্য বোরো মৌসুমে কৃষকের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

 

এ বিষয়ে এনবিআরের শুল্ক বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, অর্থবছরের এ সময়ে এসে চাল আমদানির ওপর আমদানি শুল্ক (সিডি) আরোপ সম্ভব নয়। তবে সংরক্ষণমূলক শুল্ক (রেগুলেটরি ডিউটি বা আরডি) আরোপ করা যেতে পারে।

 

তাই আমদানি করা প্রতিকেজি চালের মূল্যের ওপর সংরক্ষণমূলক শুল্ক যোগ করে অর্থমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠানো হবে। এ বিষয়ে অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পরবর্তী সময় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.