সংবাদ শিরোনাম
ছাতকে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে কন্ঠশিল্পী পাগল হাসান নিহত  » «   সুনামগঞ্জের জামালগঞ্জে মায়ের সম্পত্তি নিয়ে ছোটভাইয়ের হাতে বড়ভাই নিহত,আটক-২  » «   দিরাইয়ে বজ্রপাতে দুইজন কৃষকের মৃত্যু  » «   পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান  » «   সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  » «   ঈদের শুভেচ্ছা জানালেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   পুলিশ-ম্যাজিস্ট্রেসীর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ-সিনিয়র জেলা ও দায়রা জজ  » «   মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   সুনামগঞ্জে কালবৈশাখীর ঝড়ে ৭শতাধিক কাচা ঘরবাড়ি,২ শতাধিক দোকান লন্ডভন্ড  » «   হবিগঞ্জে চাল্যকর ছোবহান হত্যা মামলার ৫ জন আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৯  » «   নবীগঞ্জে ৬ বছরে শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণ! ধর্ষনকারী আনহারকে আটক   » «   ফ্যাসিস্ট ডামি সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে :কাইয়ুম চৌধুরী  » «   বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল  » «   সিলেটে পারিবারিক কলহের জেরে ছেলের হাতে বাবা খুন  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «  

চা জনগোষ্ঠীর আলটিমেটাম : দাবি না মানলে ২২ বাগানে লাগাতার ধর্মঘট

8নিজস্ব প্রতিবেদক : চা শ্রমিকদের আবাসন, বিদ্যুৎ, শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা, মজুরি ও বেতনভাতা বৃদ্ধি, বিভিন্ন দিবসে ছুটি ও চাকুরী নিশ্চিতসহ ২০ দফা দাবি চলতি মে মাসের মধ্যে না মানলে লাগাতার ধর্মঘটের হুমকি দিয়েছে সিলেটের ২২টি চা বাগান জনগোষ্ঠী।

আর্ন্তজাতিক শ্রম দিবস উপলক্ষ্যে গত শুক্রবার দুপুরে সিলেটের এয়ারপোর্ট রোডের লাক্কাতুরা রেস্ট ক্যাম্পবাজারের সংলগ্ন মাঠে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর কার্যকরী পরিষদের আয়োজনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে তারা এ ধর্মঘটের হুমকি দেন।

এর আগে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর সভাপতি রাজু গোয়ালার নেতৃত্বে ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড ও মাথায় লাল কাপড় বেঁধে ২২টি চা বাগানের চা শ্রমিক জনগোষ্ঠী এয়ারপোর্ট রোডে র‌্যালী বের করেন। র‌্যালীটি লাক্কাতুরা চা বাগানের বাংলো হয়ে চৌকিদেখী পর্যন্ত ঘুরে সভাস্থলে গিয়ে শেষ হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করে সিলেট উদীচী শিল্পীগোষ্ঠী। সাংস্কৃতিক অনুষ্ঠানে একে একে বেশ কয়েকটি মেহনতি শ্রমিকদের চেতনা জাগরনের গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে রাখেন তারা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর সভাপতি রাজু গোয়ালার সভাপতিত্বে ও সিলেট চা জনগোষ্টী ছাত্র-যুব কল্যান পরিষদের সিনিয়র সহ-সভাপতি বরুণ সিং ছত্রীর পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আশফাক আহমদ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ৬নং টুকেরবাজার ইউনিয়নের চেয়ারম্যান শহীদ আহমদ, সিলেট উত্তর ভ্যালীর উপদেষ্ঠা ও গোয়াইঘাট ডিগ্রী কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক চিত্যরঞ্জন রাজবংশী, ৬নং টুকেরবাজার ইউনিয়নের সদস্য রণবাহাদুর, সিলেট উত্তর ভ্যালীর সাধারণ সম্পাদক কৃপেষ ব্যানার্জী, কেয়াছড়া চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি বনিক বাড়াই, খাদিমনগর চা বাগানের বকুল পাঞ্জা, সিলেট উত্তর ভ্যালীর যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান শামীম, সিলেট চা জনগোষ্টী ছাত্র-যুব কল্যান পরিষদের সহ-সভাপতি দিলীপ রঞ্জন কর্নী, মালনীছড়া চা বাগানের জিতেন সরব, বড়জান চা বাগান কারখানার বিলাস ব্যানার্জী, খাঁন চা বাগান পঞ্চায়েত কমিটির সদস্য বাচ্চু বাড়াই, খাদিমনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি সজিব তাঁতি, লালাখাল চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি রাজন্দ্র বাড়াই, জাফলং চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি নিরঞ্জন গোয়ালা।

অনুষ্ঠান স্বাগত বক্তব্য রাখেন, সিলেট উত্তর ভ্যালীর মাটকর্মী সুশান্ত সাহা। এ সময় উপস্থিত ছিলেন এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, সিলেট ২২টি বাগানের জনগোষ্টীর নের্তৃবৃন্দ ও চা বাগানের কর্মকর্তারা।

অনুষ্ঠান শুরুতে পবিত্র গীতা পাঠ করেন, সিলেট এমসি কলেজের ইংরেজী ৩য় বর্ষের ছাত্র রিপন বাড়াই ও কোরআন তেলওয়াত করেন সিলেট চা জনগোষ্টী ছাত্র-যুব কল্যান পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান।

স্বাধীনতা সংগ্রামে চা জনগোষ্ঠীনর ভুমিকা উল্লেখ করে প্রধান অতিথি সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ বলেছেন, বঙ্গবন্ধু চা শ্রমিক জনগোষ্টীর উন্নয়নের কথা বলেছেন আর এখন তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন। তাই আজ চা শ্রমিকদের জনগোষ্ঠী লেখা-পড়া করা সুযোগ পাচ্ছে। তিনি বলেন, শেখ হাসিনার নের্তৃত্বে চা শ্রমিকদের শিশুরা স্কুলে যাচ্ছে শিক্ষার জন্য বিনামুল্যে বইও পাচ্ছে। মন্দিরগুলোতে উয়ন্নয়ন কাজ করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে সকল চা শ্রমিকদের ঘরে-ঘরে বিদ্যুৎ পৌছে যাবে। এখন চা শ্রমিকরা মাথা উচু করে দাড়াঁতে পারছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.