সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «  

থামান অফিসের কান কথা

20সিলেটপোষ্ট রিপোর্ট :‘কান কথা’ বিষয়টি শুধু কানে কানে কথা বলা নয়, পরচর্চা, পরনিন্দা, রাজনীতি খেলা ইত্যাদি অর্থেই বোঝান হয়। কেউ হয়তো কান কথা বলে বা কেউ হয়তো কান কথা ছড়ানোতেই মজা পেয়ে থাকেন। কিন্তু একবারও চিন্তা করা হয় না এর মারাত্মক ক্ষতির দিকটা।

 

সাধারণত অফিসে দিনের অধিকাংশ সময় অতিবাহিত করা হয় আর সঙ্গে থাকে অফিসের কলিগরা। সময়- অসময়, কারণ- অকারণে শেয়ার করে ফেলছেন অনেক কথাই, যা পরবর্তীতে তৈরি হয় কানকথার। আজ তাই জেনে নিন, অফিসে এই কানকথা নিয়ন্ত্রণের উপায়।

 

* স্থান বুঝে কথা বলুন: কোনো কোলাহল বা বহুজনের মাঝে নির্দিষ্ট কাউকে কথা বলার আগে ভাবুন, আসে পাশে অনেকেই আছেন যারা হয়ত আপনার কথার নেতিবাচক কথা তুলতে পারে। তাই পারসোনাল কথাগুলো আলাদাই বলুন বা বন্ধ রুমেই বলুন।

 

* অয়ান টু অয়ান বসুন: আপনার সম্পর্কে কেউ যদি কোনো নেতিবাচক কথা বলে বা আপনার যদি কাউকে নিয়ে কোনো নেতিবাচক মনোভাব তৈরি হয় তাহলে তা বারতে না দিয়ে একান্তে বসুন ও সমাধানের দিকে আগান। এটাকে পশ্চিমা বিশ্বে অয়ান টু অয়ান মিটিং বলা হয়ে থাকে।

 

* সংগঠিত আলোচনা করুন: সব সময় কাজের মাঝে ডুবে না থেকে আপনার টিমের সঙ্গে একত্রিত হোন এবং পজিটিভ আলোচনা করুন। আলোচনার মাঝেই হয়তো বেড়িয়ে আসবে কার কার মাঝে অসন্তোষটি আছে যা শান্ত করা অতিব জরুরি। অন্যের সমস্যাকে আপন করে দেখুন কারণ তার অবস্থায় হয়তো আপনাকেও কখনো পড়তে হতে পারে বা সেও কখনো আপনাকে সাহায্য করতে পারে।

 

* হ্যাঁ বোধক কথা বলুন: কাউকে পছন্দ না করা মানে এই নয় যে, সে মানুষ খারাপ বা বাকিরাও তাকে অপছন্দ করবে। কারো দোষ ধরিয়ে দেওয়ার জন্য তাকে শান্ত ভাবে ও বুঝিয়ে বলুন, অযথা অন্যের কাছে বদনাম না রটানোই ভালো। এতে করে আপনার চিত্র অন্য মানুষের কাছে খারাপ হচ্ছে এবং হারাবেন আপনার গ্রহণযোগ্যতাও।

 

* প্রেরণা মূলক কাজ করুন: অফিসে একে অপরের সঙ্গে মিলে মিশে কাজ করার জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করুন, যা কাজের সুস্থ পরিবেশ গড়তে সাহায্য করবে। এসব অনুস্থানের মাধ্যমে- একে অন্যের সঙ্গে সমঝোতা, কাজে বোঝাপড়া, বিভিন্ন মনমালিন্য কমে যায়। যা শুধু নিজেদের আন্তরিকতাই নয়, বাড়ায় কাজের গতিও।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.