সংবাদ শিরোনাম
সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «   নবীগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে নাশকতা ও হয়রানির শেষ কোথায়? সচেতন মহলের প্রশ্ন  » «  

ফোনে বিব্রতকর পরিস্থিতি মোকাবেলায় যা করণীয়

6সিলেটপোষ্ট রিপোর্ট :ফোনের ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনে যেমন নিয়ে এসেছে স্বাচ্ছন্দ্য, তেমনি অনেক বিব্রতকর পরিস্থিতিরও জন্ম দিয়েছে। দেখা যায় অনেক সময় বিভিন্ন বিব্রতকর ফোন এসে আপনার মূল্যবান সময়কে নষ্ট করে দিতে পারে, আপনি হতে পারেন বিরক্ত।

 

তাই বিব্রতকর ফোনকল থেকে নিজেকে মুক্ত করতে আপনি কিছু পদ্ধতিতে ফোনের ব্যবহার করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কোন পদ্ধতিগুলো আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

 

মেসেজের ওপর নির্ভরশীলতা আনুন: ফোনে মেসেজের ব্যবহার এই সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবার ক্ষেত্রে অতি চমৎকার একটি উপায়। ফোনে কথা বলার থেকে মেসেজের মাধ্যমে তথ্য আদান প্রদান করুন। এতে করে কে ফোন করছে এটার জন্য আগে থেকেই মাথাব্যথা করতে হবে না। চাইলে আপনি ইনকামিং কল লিমিটেড করে রাখতে পারেন।

 

ফোন সাইলেন্ট করে রাখুন: ফোন নিজের কাজের সময় কিংবা অপ্রয়োজনীয় সময় সাইলেন্ট করে রাখতে পারেন। তাহলে হুট করে বিব্রতকর পরিস্থিতি এড়ানো যাবে। তবে অনেক সময় মাথা ঘোরানো কিংবা বমি বমি ভাবের জন্য ফোনের রিংটোন-ই দায়ী। তাই এই পদ্ধতিটি আপনাকে যেমন এই বিব্রতকর পরিস্থিতি থেকে মুক্ত করতে সক্ষম তেমনি আপনাকে সুস্থ রাখার ক্ষেত্রেও সহায়ক।

 

অফিসের ফোনটি অকার্যকর: অফিসের বাইরের সবাইকে জানিয়ে দেওয়া ভালো যে অফিসের ফোনটি অকার্যকর। ফলে আপনার কাজের সময় কেউ আপনাকে ফোন করে বিব্রত করার সুযোগ পাবে না।

 

ব্যক্তিগত একটি ফোন সংরক্ষণে রাখুন: নিজের একান্ত একটি ফোন ব্যবহার করতে পারেন। যেটার সন্ধান আপনার একান্ত মানুষেরা ছাড়া আর কেউ জানবেনা। তাহলে আপনার সাধারণ নম্বরটি ইচ্ছেমত বন্ধ করে রাখতে পারবেন । যেটি আপনাকে বিভিন্ন বিব্রতকর পরিস্থিতি এড়াতে সাহায্য করবে।

 

ফোনে অর্ডার করা থেকে বিরত থাকুন: কোনো অনলাইনে পণ্য কিনতে কিংবা যেসকল স্থানে ফোন নম্বর দিলে একাধিক ব্যক্তি জানার সম্ভবনা আছে সেখানে আপনার ব্যক্তিগত নম্বরটি দেওয়া থেকে বিরত থাকুন। তাহলে আপনার নম্বরটি সুরক্ষিত থাকবে।

 

ভয়েস মেইল: ভয়েসমেইল ব্যবহার করা যেতে পারে। এর ফলে আপনি যাকে অপছন্দ করেন বিনা বাধায় আপনি তাকে আপনার কথা বলতে পারেন। এক্ষেত্রে কোনোরকম বিরক্তিকর পরিস্থিতি তৈরি হবার সুযোগ থাকবে না।

 

ব্লক লিস্ট: ব্লক লিস্ট ব্যবহার করে যে নম্বর থেকে আপনাকে ডিস্টার্ব করা হয় সেটি ব্লক করে রাখতে পারেন। এর ফলে আপনাকে সে আর ওই নাম্বার দিয়ে বিরক্ত করার সুযোগ পাবে না।

 

ফোন কেটে দিন: শুরুতেই যদি টের পেয়ে যান আপনাকে ফোনটি বিরক্ত করার জন্য দেওয়া হয়েছে সেক্ষেত্রে সঙ্গে সঙ্গেই কলটি কেটে দিন। কথা প্রলম্বিত না করলে সমস্যা থাকার কথা না।

 

অপরিচিত কারো সঙ্গে অন্তরঙ্গতা নয়: অপরিচিত লোকের সঙ্গে অন্তরঙ্গতা দেখানো ঠিক নয়। কারণ সে যদি বিরক্তিকর লোক হয় এরপর আপনাকে আবার নতুন করে ফোন করে বিব্রত অবস্থায় ফেলতে পারে। তাই অপরিচিত লোকের সঙ্গে কথা বলার ক্ষেত্রে সতর্ক থাকুন।

 

হেল্পলাইন: কোনো নাম্বার থেকে আপনাকে চরম মাত্রায় বিরক্ত করা হলে আপনি সেটা হেল্পলাইনে জানাতে পারেন। এই সিদ্ধান্তটি আপনাকে বিব্রতকর অবস্থা থেকে মুক্তি দিতে পারে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.