সংবাদ শিরোনাম
সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «   নবীগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে নাশকতা ও হয়রানির শেষ কোথায়? সচেতন মহলের প্রশ্ন  » «  

পৃথিবী রক্ষায় নতুন অফিস খুলেছে নাসা

6সিলেট পোস্ট রিপোর্ট :পৃথিবীকে মহাবিশ্বের বিভিন্ন ক্ষতিকর বস্তু হতে রক্ষা করতে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা সম্প্রতি গ্রহ প্রতিরক্ষা সমন্বয় অফিস (পিডিসিও) চালু করার ঘোষণা দিয়েছে।

 

নাসার বর্তমান নিয়ার আর্থ অবজেক্ট প্রোগ্রামের নির্বাহী লিন্ডসে জনসন এই নতুন প্রতিষ্ঠিত অফিসের দায়িত্বে থাকবেন। ওয়াসিংটন ডিসিতে অবস্থিত নাসার মহাকাশ বিজ্ঞান বিভাগেই এই প্রতিরক্ষা সমন্বয় অফিস (পিডিসিও) স্থাপন করা হয়েছে।

 

লিন্ডসে জনসন এক বিবৃতিতে বলেন, আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত এই ‘গ্রহ প্রতিরক্ষা সমন্বয় অফিস’ এটাই প্রমাণ করে যে বিপদসঙ্কুল এসব প্রাকৃতিক বস্তুকে শনাক্তকরণের জন্য জাতীয় ও আন্তর্জাতিক প্রচেষ্টার নেতৃত্ব দিতে নাসা বদ্ধ পরিকর।

 

‘গ্রহ প্রতিরক্ষা সমন্বয় অফিস’ এর দায়িত্ব
এই ‘গ্রহ প্রতিরক্ষা সমন্বয় অফিস’ নাসার বিভিন্ন কাজে মূলত সমন্বয় সাধন করবে। এটি যে দায়িত্বগুলো পালন করবে তার মধ্যে উল্লেখযোগ্য:

 

* নাসার উদ্যোগে পরিচালিত সকল প্রকল্পের এটি তত্ত্বাবধান করবে এবং সূর্যের চারপাশে ও পৃথিবীর কক্ষপথের কাছাকাছি যে গ্রহাণুগুলো তাদের মধ্যে ক্ষতিকর বস্তুগুলো শনাক্ত করে।

 

* মহাবিশ্বে কোনো সম্ভাব্য হুমকির মোকাবেলার পরিকল্পনায় আন্তঃএজেন্সি এবং আন্তঃসরকার প্রচেষ্টার সমন্বয় করবে।

 

* আমেরিকার অন্যান্য ফেডারেল সংস্থা ও বিভাগ যেমন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা)-এর সঙ্গে অতীত সম্পর্ককে আরো জোরদার করবে।

 

* বিপদসঙ্কুল প্রাকৃতিক বস্তুর হুমকি মোকাবেলার পরিকল্পনায় আমেরিকার সরকারের মাধ্যমে ফেমা, প্রতিরক্ষা দপ্তর, এবং অন্যান্য সংস্থাকে সমন্বয় সাধনে সহায়তা চালিয়ে যাওয়া।

 

* কোনো বিজ্ঞান তথ্য ওপর ভিত্তি করে বিশ্বাসযোগ্য কোনো প্রাকৃতিক বস্তুর দেখা মিললে সতর্কবার্তামূলক নোটিশ পাঠানো।

 

শুধুমাত্র নাসা এবং ফেমা’ই নয়, আমেরিকার ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনও (এনএসএফ) এই নতুন গ্রহ প্রতিরক্ষা প্রকল্পের অংশীদার।

 

ফেমা’র অ্যাডমিনিস্ট্রেটিভ ক্রেগ ফুগেট বলেন, ফেমা সব বিপদসঙ্কুল প্রাকৃতিক বস্তু থেকে মহাবিশ্বকে রক্ষা করতে বদ্ধ পরিকর এবং এই সমন্বয় অফিসের উদ্বোধন এই সব বিপদসঙ্কুল বস্তু প্রাথমিক স্তরে শনাক্তকরণ ও সতর্কবাণী পাঠানোর সামর্থ্য নিশ্চিত করবে এবং নাসার সঙ্গে ফেমা- এর সহযোগিতা সম্পর্ক আরো দৃঢ় করবে।

 

এনএসএফ-এর জ্যোতির্বিদ্যা বিজ্ঞান সংস্থার পরিচালক নাইজেল শার্প বলেন, এনএসএফ এই বর্ধিত দৃশ্যয়মান কার্যকলাপকে স্বাগত জানায়। আমরা আমাদের সব সম্পদকে ব্যবহার করে মহাকাশ এবং পৃথিবীতে আরো গুরুত্বপূর্ণ সমস্যা নিয়ে গবেষণা করতে সকল সংস্থার মধ্যে ফলপ্রসূ সহযোগিতার অপেক্ষায় আছি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.