সংবাদ শিরোনাম
নবীগঞ্জের রুস্তমপুর টোলপ্লাজা এলাকায় থেকে ৩ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী পুলিশের হাতে গ্রেফতার  » «   ছাতকে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে কন্ঠশিল্পী পাগল হাসান নিহত  » «   সুনামগঞ্জের জামালগঞ্জে মায়ের সম্পত্তি নিয়ে ছোটভাইয়ের হাতে বড়ভাই নিহত,আটক-২  » «   দিরাইয়ে বজ্রপাতে দুইজন কৃষকের মৃত্যু  » «   পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান  » «   সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  » «   ঈদের শুভেচ্ছা জানালেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   পুলিশ-ম্যাজিস্ট্রেসীর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ-সিনিয়র জেলা ও দায়রা জজ  » «   মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   সুনামগঞ্জে কালবৈশাখীর ঝড়ে ৭শতাধিক কাচা ঘরবাড়ি,২ শতাধিক দোকান লন্ডভন্ড  » «   হবিগঞ্জে চাল্যকর ছোবহান হত্যা মামলার ৫ জন আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৯  » «   নবীগঞ্জে ৬ বছরে শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণ! ধর্ষনকারী আনহারকে আটক   » «   ফ্যাসিস্ট ডামি সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে :কাইয়ুম চৌধুরী  » «   বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল  » «   সিলেটে পারিবারিক কলহের জেরে ছেলের হাতে বাবা খুন  » «  

আগামী ২২ মার্চ ভূমি- গৃহহীন মুক্ত হচ্ছে হবিগঞ্জের নবীগঞ্জ

নবীগঞ্জ প্রতিনিধি::মুজিববর্ষ উপলক্ষ্যে আশ্রয়ন -২ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩য় পর্যায়ের অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদানের শুভ উদ্বোধন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন করেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরীয়ার।

সোমবার (২০ মার্চ) বিকাল সাড়ে ৪টার দিকে নবীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরীয়ার সাংবাদিকদের জানান, আগামী বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৪র্থ পর্যায়ের ২৭০টি ঘর উদ্বোধন করবেন। এতে নবীগঞ্জে হবে ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলা। এ খবরে উপজেলার গৃহহীনরা রয়েছেন সেই দিনের অপেক্ষায়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ‘আশ্রয়ণের অধিকার. শেখ হাসিনার উপহার’ এ স্লোগানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলা টাস্কফোর্স কমিটির তালিকা অনুযায়ী হবিগঞ্জের নবীগঞ্জ ‘ক শ্রেণি’ ভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৮১৫টি পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে নবীগঞ্জ উপজেলা প্রশাসন।

এরই মধ্যে ১ম পর্যায়ে ১১০টি, ২য় পর্যায়ে ৬০টি ও ৩য় পর্যায়ে ৩৫৫টি গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। ৪র্থ পর্যায়ে আরও ২৭০টি ঘর আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। সেদিনই ক শ্রেণির ২৭০টি পরিবারের মুখে হাসি ফুটবে। পাশাপাশি
ভূমিহীন ও গৃহহীন মুক্ত হবে নবীগঞ্জ উপজেলা।

তিনি আরো জানান, দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নে উপজেলায় দুই শতাংশ করে খাস জমি বন্দোবস্ত করে প্রান্তিক গৃহহীন পরিবারকে একক গৃহ নির্মাণের মাধ্যমে বরাদ্দ প্রদান করা হচ্ছে।
আশ্রয়ণের বাসিন্দাদের খাবার পানি ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। জেলা প্রশাসক ইশরাত জাহানের নির্দেশনা ও মুজিববর্ষ উপলক্ষে একক গৃহ নির্মাণ ও পরিকল্পনা সংক্রান্ত ম্যানুয়াল অনুসারে প্রকল্পের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। জাতির পিতা স্বপ্ন দেখতেন সোনার বাংলার প্রতিটি মানুষ খুঁজে পাবে নিরাপদ আশ্রয়। আশ্রয়ণ প্রকল্প যেন সেই নিরাপদ আশ্রয়ের চূড়ান্ত বাস্তবায়ন। সারা দেশের মতো নবীগঞ্জে আশ্রয়ণের ঘর পাবে ২৭০টি পরিবার। তাদের দুই শতাংশ জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র ওইদিন বুঝিয়ে দেয়া হবে। প্রধানমন্ত্রীর এ প্রকল্পে হাসি ফোটবে লাখো মানুষের মুখে।

আশ্রয়ন প্রকল্পের ঘর পাওয়া উপকারভোগীদের সাথে কথা বলে জানাযায়, ঘর পাওয়ার আগে তারা অনেকেই অনাহারে-অর্ধাহারে দিনযাপন করতেন। প্রধানমন্ত্রী তাদের জন্যে নতুন ঘরের ব্যবস্থা করেছেন, শিখিয়েছেন নতুন করে বাঁচতে। অনেকেই ঘরের আঙিনায় শাক সবজির চাষাবাদ করছেন। কেউ কেউ হাঁস-মুরগি পালনের মাধ্যমে জীবিকা নির্বাহ করছেন। এসব মানুষের মুখে হাসিই জানান দেয় তারা ভালই আছেন, তাদের কষ্টের দিনগুলো পার করে এসেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল হক চৌধুরী সেলিম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহীন দেলোয়ার, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: তাজ উদ্দিন, প্রেসক্লাবের সাবেক সভাপতি রাকিল হোসেন, দৈনিক হবিগঞ্জ সময় পত্রিকার প্রকাশক ও প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো: সেলিম মিয়া তালুকদার, মানবকন্ঠের নবীগঞ্জ প্রতিনিধি মোহাম্মদ মুহিবুর রহমান, ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব, নির্মুলেন্দু দাশ রানা, রঙ্গ লাল দাশ,
পজিপ কর্মকর্তা শাকিল আহমদ, বিজনেস বাংলাদেশ প্রতিনিধি ফুয়াদ হাসন রাজন, অঞ্জন রায় সহ আরো অনেকেই।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.