সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে একে একে ডুবছে ঘরবাড়ি ও রাস্তাঘাট,পুকুর  » «   সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «  

বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত

সিলেটপোস্ট ডেস্ক:;বাংলাদেশ সাংস্কৃতিক জাগরণের অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ গ্রাম থিয়েটার এর সিলেট বিভাগীয় সম্মেলন গতকাল  ১১ আগষ্ট শুক্রবার সকাল এগারোটায়  সিলেটের ঐতিহ্যবাহি শারদা স্মৃতি ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

সন্মেলনে এমএজি ওসমানী অঞ্চল সিলেট, হাসনরাজা অঞ্চল সুনামগঞ্জ, সৈয়দ মুজতবা আলী অঞ্চল মৌলভীবাজার, হেমাঙ্গ বিশ্বাস অঞ্চল হবিগঞ্জ এর সাংগঠনিক দলসমূহের প্রতিনিধিরা  অংশ নেন।

বিভাগীয় সম্মেলন উদ্বোধন করেন দেশের প্রখ্যাত লোকসংগীত শিল্পী, একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুষমা দাস।বিভাগীয় সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগীয় সমন্বয়কারী রজত কান্তি গুপ্ত।
গীতবিতান বাংলাদেশ এর শিল্পীদের পরিবেশনায় জতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করেন উদ্বোধক সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।অনুষ্ঠানের শুরুতেই পনেরো আগষ্ট নির্মমভাবে নিহত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গ, মহান মুক্তিযুদ্ধের সকল শহিদ এবং গ্রাম থিয়েটার এর অন্যতম প্রতিষ্ঠাতা নাট্যাচার্য সেলিম আল দিন সহ বাংলাদেশের সাংস্কৃতিক জাগরণের প্রয়াত সকলের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়।  উদ্বোধনের পরপর  বঙ্গবন্ধু কে নিবেদিত অধ্যাপক শামীমা চৌধুরীর গ্রন্হনায় আলেখ্য অনুষ্ঠান পরিবেশন করবে থিয়েটার মুরারীচাঁদ,এমসি কলেজ সিলট,কবিতা আবৃত্তি করে হবিগঞ্জ প্রতিক থিয়েটারের নাট্যশিল্পী পপি বাউড়ি।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠক আল আজাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট এর সভাপতি গীতিকবি শামসুল আলম সেলিম, আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, আবৃত্তি শিল্পী সংসদের সদস্য সচীব সুকান্ত গুপ্ত, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, বাংলাদেশ গ্রাম থিয়েটার হেমাঙ্গ বিশ্বাস অঞ্চল হবিগঞ্জ এর সমন্বয়কারী ডা.সুনীল বিশ্বাস, সৈয়দ মুজতবা আলী অঞ্চলে মৌলভীবাজার এর সমন্বয়কারী গোবিন্দ রায় সুমন প্রমুখ।

বিভাগীয় সম্মেলনে বক্তারা বলেন,বাংলাদেশ গ্রাম থিয়েটার বিগত চল্লিশ বছর যাবৎ দেশের সংস্কৃতির বিকাশে ও বাঙালির চিরায়ত লোকসংস্কৃতির প্রশারে দেশব্যাপী শক্তিশালী সাংস্কৃতিক জাগরণের জন্য কাজ করছে,তারা বলেন,দেশের উন্নয়ন অগ্রগতি কে ব্যাহত করতে ও অপরাজনীতি চালিয়ে যেতে যত চেষ্টাই করা হোক না কেনো সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে সকল অপশক্তি কে মোকাবিলা করা হবে।বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মানে গ্রাম থিয়েটার আন্দোলনকে আরও জোরদারের আহ্বান জানান। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগীয় সমন্বয়কারী রজত কান্তি গুপ্ত এর সভাপতিত্বে সাংগঠনিক অধিবেশন সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর মহড়াকক্ষে অনুষ্ঠিত হয়।অধিবেশনে চার জেলার সদস্য সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন। সাংগঠনিক বিভিন্ন রূপরেখা তুলে ধরেন হেমাঙ্গ বিশ্বাস অঞ্চলের সমন্বয়কারী ডা. সুনীল বিশ্বাস ও সৈয়দ মুজতবা আলী অঞ্চলের সমন্বয়কারী গোবিন্দ রায় সুমন। অধিবেশনে সিলেট নতুন আরো আটটি সংগঠন যুক্ত হবে বলে প্রস্তাব গৃহীত হয় এবং আগামীতে সংগঠনকে আরোও শক্তিশালী ও দক্ষতা বৃদ্ধিতে নানান কর্মসূচি গ্রহণের সিন্ধান্ত হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.