সংবাদ শিরোনাম
আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «   গুজব আতঙ্কে গোলাপগঞ্জে ছেলে ধরা সন্দেহে বুদ্ধিপ্রতিবন্ধী যুবককে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ  » «   সুনামগঞ্জে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত  » «   কৃষকরা এ দেশের প্রাণ: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «  

জীবাশ্ম জ্বালানির দ্রুত, ন্যায্য এবং ন্যায়সঙ্গত সমাপ্তির দাবিতে নৌ সমাবেশ

সিলেটপোস্ট ডেস্ক::জীবাশ্ম জ্বালালির দ্রুত, ন্যায্য এবং ন্যায়সঙ্গত সমাপ্তির দাবিতে পৃথিবীর লক্ষ লক্ষ মানুষের সাথে সংহতি জানাতে সারি নদীতে অনুষ্ঠিত হলো নৌসমাবেশ। শুক্রবার বিকেলে সারি নদীর সারিঘাট পয়েন্টে অর্ধশতাধিক নৌকার এ সমাবেশের আয়োজন করে ওযাটারকিপার্স বাংলাদেশ, সুরমা রিভার ওয়াটারকিপার ও সারি নদী বাঁচাও আন্দোলন। সাধারণ মানুষ ছাড়াও নৌকার মাঝি, জেলে ও বেদে সম্প্রদায়ের শতাধিক মানুষ এ সমাবেশে অংশগ্রহণ করে জীবাশ্ম জ্বালানির সমাপ্তির দাবির প্রতি সংহতি জ্ঞাপন করে।

আব্দুল হাই আল-হাদীর সভাপতিত্বে এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুরমা রিভার ওয়াটার কিপারর্স আব্দুল করিম কিম ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঐতিহ্য ও সংরক্ষণ ট্রাস্টের ট্রাস্টি ফকির সোহেল। বাপা সিলেট-এর নির্বাহী কমিটির সদস্য মুজাহিদ হোসেন মুনিম ও সুরমা রিভার ওয়াটারকিপার-এর সংগঠক কিবরিয়া চৌধুরী সুমন অন্যান্যের  মধ্য আরো উপস্থিত ছিলেন  গোয়াইনঘাট প্রেসক্লাবের প্রচার সম্পাদক ইলিয়াস আকরাম, জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের সভাপতি এম এম রুহেল, সাংবাদিক সোহেল আহমদ, আলোকিত সিলেট এর ফটো সাংবাদিক হোসেন মিয়া, সারী লালাখাল নৌকা মালিক সমবায় সমিতির সভাপতি আবুল হোসেন, ম্যানেজার শামসুল ইসলাম,এরশাদুল আলম চৌধুরি, আব্দুল জলিল, প্রমূখ।

নৌ সমাবেশে বক্তারা বলেন, পৃথিবীর জলবায়ু দ্রুত পরিবর্তন হচ্ছে। এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে খরা, অতিবৃষ্টি, বন্যা ও মাত্রাতিরিক্ত গরম। আমাদের চিরায়ত মৌসুম বদলে যাচ্ছে। জীবজগতের ভারসাম্য নষ্ট হচ্ছে। পৃথিবী দিন দিন ক্রমাগত গরম হচ্ছে। এতে মানবজাতি ও পৃথিবীর অস্তিত্ব হুমকির মুখে পড়ছে।

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ঞতা বৃদ্ধির জন্য মূলত: দায়ি উন্নত দেশগুলোর জীবাশ্ম জ্বালানির মাত্রাতিরিক্ত ব্যবহার। নিজেদের বিলাসী জীবনের জন্য তারা ক্রমাগত কয়লা, তেল ও গ্যাসের ব্যবহার করছে। এতে হুমকির মুখে পড়ছে বাংলাদেশের মতো গরিব দেশগুলো। জলবায়ু উদ্বাস্তুর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটি এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে সবাইকে নিয়ে যাচ্ছে।

তাই বক্তারা অবিলম্বে  জীবাশ্ম জ্বালালির দ্রুত, ন্যায্য এবং ন্যায়সঙ্গত সমাপ্তির ঘোষণা ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ব নেতাদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.