সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

লন্ডনস্থ হাই কমিশনে ছিলটি পাঞ্চায়িত স্মারকলিপি পেশ

সিলেটপোস্ট ডেস্ক::প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে সিলটি ভাষাকে বাংলাদেশের দ্বিতীয়ত রাষ্ট্র ভাষা স্বীকৃতি দেয়া ও সিলেট বিভাগকে স্বায়ত্বশাসনের দাবী সম্বলিত একটি স্মারকলিপি লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে পেশ করেছেন ছিলটি পাঞ্চায়িত কেন্দ্রীয় কমিটির সভাপতি নাসির উদ্দিন আহমদ চৌধুরী।

সোমবার (৩০ অক্টোবর) সকালে লন্ডনের বাংলাদেশ এম্বেসি মিশনের হেড মাফুজা সুলতানার হাতে এ স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপিতে বলা হয় সিলটি ভাষা ও সিলটি নাগরি লিপি বিলুপ্তির পথে। এই ভাষাকে সার্বজনীন ও বাংলাদেশের অন্যতম প্রধান ভাষা হিসাবে স্বীকৃতি দেয়া সময়ের দাবি।

বাংলাদেশের প্রায় ১ কোটি মানুষ সিলটি ভাষায় কথা বলে। ভারত ও বিশ্বের অন্যান্য দেশে আরো বেশী মানুষ এই সিলটি ভাষায় কথা বলে। এই ভাষার অক্ষর হল সিলটি নাগরি লিপি। এই সিলটি ভাষা ও সিলটি নাগরি লিপি বাংলাদেশ সরকারের স্বীকৃতি না থাকার কারণে বিলুপ্তির পথে। তাই অবিলম্বে এই ভাষাকে দেশের ২য় রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি দিতে হবে।
স্মারকলিপিতে আরো বলা হয়, অফুরান সম্পদে ভরপুর সিলেট বিভাগকে স্বায়ত্বশাসনের আওতায় নিয়ে আসতে হবে।

স্মারকলিপিতে বাংলাদেশে সাম্প্রতিক নির্বাচন নিয়ে যে সংকট চলছে তা সমাধানের জন্য “সিলটি পাঞ্চায়িতের” এর পরামর্শ নির্বাচনকালীন সরকার তথা নিরপেক্ষ সরকারের জন্য গণভোটের মাধ্যমে এই সংকট সমাধানের আহ্বান জানানো হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.