সংবাদ শিরোনাম
সিলেটে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী যারা  » «   শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা অর্জন করতে পারলে তাদের ভবিষ্যৎ উজ্জল হবে-প্রফেসর ড. মিজানুর রহমান  » «   নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১-আহত ৫  » «   নবীগঞ্জে আগুনে পুড়ে ১টি বসত ঘর ছাই! প্রায় ২ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি  » «   সিলেটে হিটস্ট্রোকে শফিকুল ইসলাম নামে এক পথচারি মারা গেছেন  » «   সাংবাদিকের উপর হামলা: চেয়ারম্যান কারাগারে  » «   সিলেটে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৮৮ শতাংশ  » «   সুনামগঞ্জের ডলুরায় ব্যবসায়ীর উপর হামলার ঘটনায় গুরুতর আহত হয়েছেন তিন জন  » «   তিন দিনের সফরে সিলেট আসছেন প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   সিসিকের হোল্ডিং ট্যাক্স সাধারণ মানুষের উপর ‘মরার উপর খাড়ার ঘা’-সিলেট জেলা বিএনপির   » «   প্রেমের টানে চলে আসা দুই সন্তানের জননী খাসিয়া নারীকে ভারতে ফেরত  » «   সিলেটে বিএনপির আরো ১৫ নেতা-নেত্রী বহিস্কার  » «   হুট করেই ছুটি বাতিল করায় পক্ষে বিপক্ষে শনিবারের ক্লাস নিয়ে মিশ্র প্রতিক্রিয়া।  » «   মহান মে দিবসে সিলেট সদর উপজেলা বিল্ডিং নির্মাণ শ্রমিক ইউনিয়নের র‌্যালি  » «   উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জে রলাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা দায়ের  » «  

লন্ডনস্থ হাই কমিশনে ছিলটি পাঞ্চায়িত স্মারকলিপি পেশ

সিলেটপোস্ট ডেস্ক::প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে সিলটি ভাষাকে বাংলাদেশের দ্বিতীয়ত রাষ্ট্র ভাষা স্বীকৃতি দেয়া ও সিলেট বিভাগকে স্বায়ত্বশাসনের দাবী সম্বলিত একটি স্মারকলিপি লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে পেশ করেছেন ছিলটি পাঞ্চায়িত কেন্দ্রীয় কমিটির সভাপতি নাসির উদ্দিন আহমদ চৌধুরী।

সোমবার (৩০ অক্টোবর) সকালে লন্ডনের বাংলাদেশ এম্বেসি মিশনের হেড মাফুজা সুলতানার হাতে এ স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপিতে বলা হয় সিলটি ভাষা ও সিলটি নাগরি লিপি বিলুপ্তির পথে। এই ভাষাকে সার্বজনীন ও বাংলাদেশের অন্যতম প্রধান ভাষা হিসাবে স্বীকৃতি দেয়া সময়ের দাবি।

বাংলাদেশের প্রায় ১ কোটি মানুষ সিলটি ভাষায় কথা বলে। ভারত ও বিশ্বের অন্যান্য দেশে আরো বেশী মানুষ এই সিলটি ভাষায় কথা বলে। এই ভাষার অক্ষর হল সিলটি নাগরি লিপি। এই সিলটি ভাষা ও সিলটি নাগরি লিপি বাংলাদেশ সরকারের স্বীকৃতি না থাকার কারণে বিলুপ্তির পথে। তাই অবিলম্বে এই ভাষাকে দেশের ২য় রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি দিতে হবে।
স্মারকলিপিতে আরো বলা হয়, অফুরান সম্পদে ভরপুর সিলেট বিভাগকে স্বায়ত্বশাসনের আওতায় নিয়ে আসতে হবে।

স্মারকলিপিতে বাংলাদেশে সাম্প্রতিক নির্বাচন নিয়ে যে সংকট চলছে তা সমাধানের জন্য “সিলটি পাঞ্চায়িতের” এর পরামর্শ নির্বাচনকালীন সরকার তথা নিরপেক্ষ সরকারের জন্য গণভোটের মাধ্যমে এই সংকট সমাধানের আহ্বান জানানো হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.