সংবাদ শিরোনাম
নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১-আহত ৫  » «   নবীগঞ্জে আগুনে পুড়ে ১টি বসত ঘর ছাই! প্রায় ২ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি  » «   সিলেটে হিটস্ট্রোকে শফিকুল ইসলাম নামে এক পথচারি মারা গেছেন  » «   সাংবাদিকের উপর হামলা: চেয়ারম্যান কারাগারে  » «   সিলেটে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৮৮ শতাংশ  » «   সুনামগঞ্জের ডলুরায় ব্যবসায়ীর উপর হামলার ঘটনায় গুরুতর আহত হয়েছেন তিন জন  » «   তিন দিনের সফরে সিলেট আসছেন প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   সিসিকের হোল্ডিং ট্যাক্স সাধারণ মানুষের উপর ‘মরার উপর খাড়ার ঘা’-সিলেট জেলা বিএনপির   » «   প্রেমের টানে চলে আসা দুই সন্তানের জননী খাসিয়া নারীকে ভারতে ফেরত  » «   সিলেটে বিএনপির আরো ১৫ নেতা-নেত্রী বহিস্কার  » «   হুট করেই ছুটি বাতিল করায় পক্ষে বিপক্ষে শনিবারের ক্লাস নিয়ে মিশ্র প্রতিক্রিয়া।  » «   মহান মে দিবসে সিলেট সদর উপজেলা বিল্ডিং নির্মাণ শ্রমিক ইউনিয়নের র‌্যালি  » «   উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জে রলাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা দায়ের  » «   নগরের হাজারিবাগ এলাকার পেছনের মাঠ থেকে উত্তরপূর্ব পত্রিকার আমিতের মরদেহ উদ্ধার  » «   কাউন্সিলর রফিক ও রাসনা ক্ষমতাসীনদের ছত্রছায়ায় নাটক সাজাচ্ছেন-মেয়র মুহিবুর  » «  

হুট করেই ছুটি বাতিল করায় পক্ষে বিপক্ষে শনিবারের ক্লাস নিয়ে মিশ্র প্রতিক্রিয়া।

সুনামগঞ্জ প্রতিনিধি::বন্ধের ঘাটতি পোষাতে শনিবারও মাধ্যমিক বিদ্যালয়ে ক্লাস শুরু করেছে মন্ত্রণালয়। এতে মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের। আর শিক্ষকরা বিপক্ষে মত দিয়ে উল্টো গত বছর বাতিল হওয়া গ্রীষ্ম ও শীতকালীন ছুটি সমন্বয়ের দাবি জানিয়েছেন। ন্যূনতম ছুটি না থাকলে শিক্ষার্থীদের মনোজগত ও শরীরে বিরূপ প্রভাব ফেলবে বলে মত বিশেষজ্ঞদের।

বছরের শুরুতে তীব্র শৈত্যপ্রবাহ আর চলতি দাবদাহে নানা ছুটি ও বন্ধের কারণে মাধ্যমিক পর্যায়ে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে- তা পুষিয়ে নিতে এবার শনিবারেও মাধ্যমিক বিদ্যালয় খোলা রেখে ক্লাস চলছে।

অনেক অভিভাবকই বলছেন, শুক্র ও শনিবার ছুটি না থাকায় বাড়ির কাজ নিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। আর এই সিদ্ধান্তের ফলে কিশোর বয়সী সন্তানদের শারীরিক ও মানসিক বিকাশে পরিবারে সঙ্গে সময় কাটানো প্রক্রিয়াটিও বাধাগ্রস্ত হবে বলে মনে করেন তারা।

শনিবার ক্লাস চালু রাখার বিপক্ষে শিক্ষকদের একটি বড় অংশ। তারা বলছেন, হুট করেই ছুটি বাতিলের সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত। ফলে ব্যাহত হতে পারে শিখন-শেখানো কার্যক্রম। সিদ্ধান্ত বাতিল না হলেও আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি।

সমিতির সভাপতি মোঃ আব্দুল হালিম ও কেন্দ্রীয় কমিটির মহাসচিব রুহুল আমিন বলেন,অ্যাকাডেমিক ক্যালেন্ডারে ছুটির বিষয়টি উল্লেখ করা আছে। কিন্তু আমরা ছুটি পাচ্ছি না। আমরা সরকারের কাছে আগেও দাবি জানিয়েছি, নিয়ম মেনে ছুটি দেয়ার। আবারও আহ্বান জানাই শনিবার স্কুল বন্ধ রাখতে। না হলে দাবি আদায়ে আন্দোলনের বিকল্প কোনো পথ খোলা থাকবে না।

ছুটি বা বন্ধ বাতিল না করে প্রাকৃতিক দুযোর্গ হলে সেই ঘাটতি কীভাবে সমন্বয় করা হবে তা বছরের শুরুতেই পরিকল্পনায় রাখার পরামর্শ দিয়ে শিক্ষা বিশেষজ্ঞরা বলছেন, সারা সপ্তাহব্যাপী ক্লাসের পর ন্যূনতম দুদিন ছুটি না থাকলে তা শিক্ষার্থীদের মনোজগত ও শরীরে বিরূপ প্রভার ফেলবে।

একজন শিক্ষা ও গবেষক বলেন,পর্যাপ্ত ছুটি না থাকলে শিক্ষক-শিক্ষার্থী উভয়ের ওপরই চাপ বাড়বে। এতে হিতে বিপরীত হবে। এজন্য পরামর্শ থাকবে এ পদক্ষেপ না নেয়ার জন্য।

নতুন কোনো সিদ্ধান্ত নেয়ার আগে শিক্ষা বিশেষজ্ঞ, অভিভাবক প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আলোচনার পরামর্শ দরকার ছিলো।

 

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.