সংবাদ শিরোনাম
ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «   নবীগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে নাশকতা ও হয়রানির শেষ কোথায়? সচেতন মহলের প্রশ্ন  » «   উচ্চহারের হোল্ডিং ট্যাক্স বাতিল ঘোষণার পরিপ্রেক্ষিতে সিলেটের নাগরিক বৃন্দের আনুষ্টানিক বক্তব্যঃ  » «  

সিলেটে  মাশরুম চাষ বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

সিলেটপোস্ট ডেস্ক::সিলেটে মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্যহ্রাসকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ মে) দুপুরে সিলেট জেলা পরিষদ হলরুমে সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা অনুবিভাগ) মো. মাহবুবুল হক পাটোয়ারী।

সরজমিন উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার পরিচালক কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারীর সভাপতিত্বে কর্মশালায়  বিশেষ অতিথি ছিলেন , কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আক্তারুজ্জামান,  সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মতিউজ্জামান, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট সিলেট এর উপাধ্যক্ষ ড. মোহাম্মদ কাজী মুজিবুর রহমান।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্যহ্রাসকরণ প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. মোছাঃ আখতার জাহান কাকন।

ফেঞ্চুগঞ্জ  উপজেলা কৃষি অফিসার সুব্রত দেব নাথ ও মেট্রোপলিটন কৃষি অফিসার সায়মা নাজনীনের যৌথ উপস্থাপনায়ন কর্মশালায় বক্তব্য রাখেন বিভিন্ন জেলার উপ-পরিচালক, জেলার প্রশিক্ষণ অফিসার, অতিরিক্ত উপ-পরিচালক, উপজেলা কৃষি অফিসার, অতিরিক্ত কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার ও উপ-সহকারী কৃষি অফিসারগণ অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, খাদ্যে আমরা স্বংয়সম্পূর্ণতা অর্জন সম্ভব হলেও  পুষ্টি গ্রহণে এখনো আমরা পিছিয়ে আছি। এর অন্যতম কারণ অসচেতনতা। যেহেতু মাশরুম নানান গুণের পাশাপাশি পুষ্টিসমৃদ্ধ হালাল সবজি, তাই এই ফসলের আবাদ বাড়াতে হবে। এর মাধ্যমে পুষ্টিনিরাপত্তা নিশ্চিতকরণসহ বৈদেশিক মুদ্রা অর্জনে বিরাট ভূমিকা রাখা সম্ভব হবে।

উল্লেখ্য, এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পুষ্টির উন্নয়ন, দারিদ্র্যহ্রাসকরণ এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি। এর মাধ্যমে সারাদেশে ৮০০ উদ্যোক্তা তৈরি করা হবে। তাদের সহযোগিতায় প্রতিষ্ঠিত হবে মাশরুমপল্লী। দেশের ৬৪ জেলার ১৫০ উপজেলা এবং ১৫ মেট্টোপলিটন এলাকায় এই প্রকল্প চলমান আছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.