সংবাদ শিরোনাম
নিয়োগ প্রাপ্ত পাবলিক প্রসিকিউটর এড. ফয়েজকে প্রত্যাখ্যান করে সিলেট আইনজীবী ফোরামের প্রতিবাদ সমাবেশ  » «   তারেক রহমান আইনী ব্যবস্থার মাধ্যমে অচিরে দেশে ফিরে আসবেন”-এম এ মালেক  » «   আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন  » «   জাফলংয়ের ইসিএভুক্ত এলাকায় অভিযান চালিয়ে ৭০০ নৌকাসহ বালু ও পাথর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত  » «   সিলেটের দুই হোটেলের বিরুদ্ধে মালপত্র আটকে হয়রানির অভিযোগ যুক্তরাজ্য প্রবাসীর  » «   ওসমানীনগরে চিনি ভর্তি ট্রাক ছিনতাই চেষ্ঠাকালে ৬ জনকে আটক করেছে থানা পুলিশ   » «   কুলাউড়া সদর ইউপি চেয়ারম্যান নোমানের বিরুদ্ধেব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ  » «   ১৭ অক্টোবর সিলেট আসছেন বিএনপি যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক  » «   হাজার মানুষের ভালোবাসায় সিদ্ধ যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক  » «   শারদীয় দুর্গোৎসব শান্তি ও সমপ্রীতির বার্তা ছড়িয়ে দেয় আবু আহমদ ছিদ্দীকী এনডিসি  » «   দুর্যোগের ঝুঁকি হ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধি করতে হবে-সিলেটের জেলা প্রশাসক  » «   আজ যুক্তরাজ্য থেকে দেশে আসছেন বিএনপির চেয়াপার্সনের উপদেষ্টা এমএ মালিক-স্বাগত জানাবেন নেতাকর্মীরা  » «   শারদীয় দুর্গাপূজায় বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে সিলেট মহানগর কৃষক দলের নেতাকর্মীরা  » «   ইসলামী ছাত্র মজলিস সিলেট মহানগর, জেলা ও শাবিপ্রবি’র সহযোগী সদস্য সমাবেশ অনুষ্ঠিত  » «   বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মোক্তাদিরকে সিলেট মহানগর কৃষক দলের ফুলেল শুভেচ্ছা  » «  

হোটেল-রেস্টুরেন্ট সেক্টরের শ্রমিকদের অতিদ্রুত নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান করুন-হোটেল শ্রমিক ইউনিয়ন

সিলেটপোস্ট ডেস্ক::হোটেল সেক্টরে বাজারদরের সাথে সংগতি রেখে মজুরি নির্ধারণ, নিয়োগ ও পরিচয়পত্র প্রদানের জন্য মালিক এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতি উদাত্ত আহবান জানিয়েছে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন।

বুধবার (১৬ অক্টোবর) বিকেল ৪টায় সিলেটের ঐতিহাসিক কোর্ট পয়েন্টে সংগঠনের জেলা সভাপতি মো. ছাদেক মিয়ার সভাপতিত্বে ও শাহপরান থানা কমিটির সভাপতি জয়নাল মিয়ার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ সরকার, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার দপ্তর সম্পাদক রমজান আলী পটু, জাতীয় ছাত্রদল সিলেট জেলা কমিটির আহবায়ক শুভ আজাদ শান্ত, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রুহুল আমিন, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা মো. আনু মিয়া, সাবেক সাংগঠনিক সম্পাদক ইমান আলী, দক্ষিণ সুরমা উপজেলা কমিটির প্রচার সম্পাদক সুনু মিয়া, জেলা কমিটির অন্যতম নেতা আনোয়ার হোসেন,  বন্দর বাাজার আঞ্চলিক কমিটির সভাপতি সাহাব উদ্দিন, চন্ডিপুল আঞ্চলিক কমিটির সভাপতি মহিদুল ইসলাম প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন তার প্রতিষ্ঠালগ্ন থেকেই শ্রমিকদের স্বার্থে  ন্যায়সংগত ও আইনগত দাবি ও অধিকার বাস্তবায়নে ধারাবাহিক আন্দোলন সংগ্রাম করে আসছে। হোটেল শ্রমিকদের শোষণ বঞ্চনা থেকে পরিত্রাণ এবং শ্রম আইন কার্যকর করার দাবিতে দীর্ঘদিন আন্দোলন সংগ্রাম করলেও এখনো পর্যন্ত মালিকরা তা বাস্তবায়ন করছে না। শ্রম আইনে শ্রমিকদের কর্মরত প্রতিষ্ঠান কর্তৃক নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানের বাধ্যবাধকতা থাকলেও শ্রম আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মালিকরা তা প্রদান করছেন না। শ্রমিকরা মালিকদের নিকট তা প্রদানের দাবি জানালে মালিকরা আইন বাস্তবায়ন না করে উল্টো শ্রমিকদের উপর বিভিন্ন রকম নির্যাতন-নিপীড়ন চালানোর দু:সাহস দেখাচ্ছেন। একাধিক প্রতিষ্ঠান মালিক কর্তৃক শ্রমিকদের হামলা-মামলার ঘটনা ঘটছে। অন্যদিকে বর্তমান দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বাজারে দেশের অন্যান্য সেক্টরের শ্রমিকদের মতোই হোটেল শ্রমিকরা এক নিদারুন কষ্টে দিনানিপাত করছেন। সাবেক আওয়ামী সরকার শ্রমিকদের সঠিক প্রতিনিধি না রেখে যথেচ্ছভাবে ২০১৭ সালে নিম্নতম মজুরি ঘোষণা করলেও তা বাস্তবায়ন হয়নি। ২০১৭ সালের পর জিনিসপত্রের দাম কয়েক গুন বাড়লেও শ্রমিকদের দাম বাড়েনি এক টাকাও। ৭১’ পরবর্তী সকল সরকারের আমলেই হোটেল শ্রমিকরা শোষণ-নির্যাতন বৈষম্যের শিকার হয়ে আসছে। একটি বৃহৎ শিল্প হওয়া সত্ত্বেও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের যথেষ্ট তদারকির অভাবে এ সেক্টরে কর্মরত লাখ লাখ শ্রমিক মানবেতর জীবনযাপন করে আসছে।

সভায় শ্রমিকদের আইনি পাওনা বাস্তবায়ন ও যথাযথ শ্রমিক প্রতিনিধির উপস্থিতিতে মজুরি বোর্ড গঠন করে বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ মজুরি ঘোষণার দাবি জানিয়ে আগামী ১৩ নভেম্বর সকাল ১০ টায়, ক্বীণ ব্রীজের উত্তর পার (জালালাবাদ পার্কের সামনে) জমায়েত হয়ে শ্রমিকদের গণস্বাক্ষরসহ মাননীয় জেলা প্রশাসক সিলেট এর মাধ্যমে অন্তবর্তীকালীন সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি গ্রহণ করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.