সংবাদ শিরোনাম
দায়িত্ব বুঝে নিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের নতুন কমিশনার  » «   সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের জরুরী সভা অনুষ্ঠিত  » «   বিচার করতে হবে প্রতিটি হত্যাকাণ্ডের,কাজ করতে হবে ঐক্যবদ্ধভাবে- সিলেটে আল্লামা মামুনুল হক  » «   সিলেটবাসীর হৃদয়ে চির জাগরূপ হয়ে থাকবেন এম সাইফুর রহমান: মিফতাহ সিদ্দিকী  » «   আজ পদত্যাগ করতে পারে নির্বাচন কমিশন , দুপুরে সংবাদ সম্মেলন  » «   কাউন্সিলর বিহীন ৩৬নং ওয়ার্ডে নেই কোন কার্যক্রম হতাশ জনগণ  » «   পুলিশের সাবেক আইজিপি শহীদুল ও মামুনের রিমান্ড মঞ্জুর  » «   সিলেটের কানাইঘাট সীমান্তের একাধিক এলাকা দিয়ে নেতাদেরকে পালাতে সহায়তা করেছে এই প্রভাবশালী চক্র  » «   সাবেক আইজিপি শহীদুল হককে ডিবি ও চৌধুরী আবদুল্লাহ আল মামুন সেনা হেফাজতে  » «   নবীগঞ্জে বঙ্গবীর জেনারেল আতাউল গনি ওসমানী’র ১০৬ তম জন্মবার্ষিকী পালন  » «   নবীগঞ্জে কথাকাটির জের ধরে সিএনজি চালক হাফিজুরকে চুরিঘাতের ৫ দিন হাসপাতালে থাকার পর মৃত্যু  » «   ভিসিবিহীন বিশ্ববিদ্যালয়ের বেতন হবে সিনিয়র অধ্যাপকের স্বাক্ষরে-শিক্ষা মন্ত্রণালয়  » «   ব্যারিস্টার সুমন,ফেরদৌস,সাকিবসহ সাবেক এমপিদের ৫০টি বিলাসবহুল গাড়ি বন্দরে আটকা  » «   হবিগঞ্জের নবীগঞ্জে তালামীযের উদ্যোগে রান্না করা খাবার প্রায় ৩শতাধীক বন্যার্থদের মধ্যে বিতরন  » «   সকল নাগরিকের জন্য চাই নিরাপদ খাদ্য-ইমদাদ ইসলাম  » «  

পুঁজিবাজার পুনর্গঠনে ২০০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

সিলেটপোস্টADB ডেস্ক : পুঁজিবাজারে অস্থিরতা দূরীকরণ, উন্নয়ন ও পুনর্গঠনে বাংলাদেশের সঙ্গে ২৫ কোটি ডলারের (প্রায় ২০০০ কোটি টাকা) একটি ঋণচুক্তি স্বাক্ষর করেছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমদ ও এডিবি’র আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগুচি এতে স্বাক্ষর করেন।

রবিবার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ঋণচুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় এডিবি’র সঙ্গে একটি প্রকল্প চুক্তিও স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবুল কাশেম, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (ইড্রা) সদস্য কুদ্দুস খান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন।

হিগুচি বলেন, সেদিন আর খুব বেশি দূরে নেই, যেদিন বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। জিডিপি প্রবৃদ্ধিও ভালো হচ্ছে এখানে। দেশের পুঁজিবাজারে অনেক বেসরকারি বিনিয়োগ রয়েছে। বেসরকারি খাতকে আরো উৎসাহিত করতে এ বাজারের উন্নয়ন এখন জরুরি।

স্বাক্ষরিত ঋণচুক্তি অনুযায়ী তৃতীয় পুঁজিবাজার উন্নয়ন প্রকল্প (সিএমডিপি) কর্মসূচির আওতায় বাংলাদেশকে ২৫ কোটি ডলার বাজেট সহায়তা দেবে এডিবি। এর মধ্যে ১০ কোটি ডলার সহজ শর্তে (এডিএফ) ও ১৫ কোটি ডলার কঠিন শর্তে (ওসিআর) ঋণ দেওয়া হবে।

এডিএফ ঋণ তিন বছর রেয়াতি মেয়াদসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার ২ শতাংশ। আর ওসিআর ঋণ তিন বছর রেয়াতি মেয়াদসহ ১৫ বছরে পরিশোধ করতে হবে। এই ঋণে সুদের হার ০.১৫ শতাংশ।

স্বাক্ষরিত প্রকল্প চুক্তির প্রধান উদ্দেশ্য পুঁজিবাজারের টেকসই উন্নয়ন ও নানা সুযোগ সুবিধা বৃদ্ধি। চলতি সময় থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ সাল নাগাদ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

 

সিলেটপোস্ট২৪ডটকম/ফয়ছল আহমদ/২৩.১১.২০১৫
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.