সংবাদ শিরোনাম
দায়িত্ব বুঝে নিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের নতুন কমিশনার  » «   সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের জরুরী সভা অনুষ্ঠিত  » «   বিচার করতে হবে প্রতিটি হত্যাকাণ্ডের,কাজ করতে হবে ঐক্যবদ্ধভাবে- সিলেটে আল্লামা মামুনুল হক  » «   সিলেটবাসীর হৃদয়ে চির জাগরূপ হয়ে থাকবেন এম সাইফুর রহমান: মিফতাহ সিদ্দিকী  » «   আজ পদত্যাগ করতে পারে নির্বাচন কমিশন , দুপুরে সংবাদ সম্মেলন  » «   কাউন্সিলর বিহীন ৩৬নং ওয়ার্ডে নেই কোন কার্যক্রম হতাশ জনগণ  » «   পুলিশের সাবেক আইজিপি শহীদুল ও মামুনের রিমান্ড মঞ্জুর  » «   সিলেটের কানাইঘাট সীমান্তের একাধিক এলাকা দিয়ে নেতাদেরকে পালাতে সহায়তা করেছে এই প্রভাবশালী চক্র  » «   সাবেক আইজিপি শহীদুল হককে ডিবি ও চৌধুরী আবদুল্লাহ আল মামুন সেনা হেফাজতে  » «   নবীগঞ্জে বঙ্গবীর জেনারেল আতাউল গনি ওসমানী’র ১০৬ তম জন্মবার্ষিকী পালন  » «   নবীগঞ্জে কথাকাটির জের ধরে সিএনজি চালক হাফিজুরকে চুরিঘাতের ৫ দিন হাসপাতালে থাকার পর মৃত্যু  » «   ভিসিবিহীন বিশ্ববিদ্যালয়ের বেতন হবে সিনিয়র অধ্যাপকের স্বাক্ষরে-শিক্ষা মন্ত্রণালয়  » «   ব্যারিস্টার সুমন,ফেরদৌস,সাকিবসহ সাবেক এমপিদের ৫০টি বিলাসবহুল গাড়ি বন্দরে আটকা  » «   হবিগঞ্জের নবীগঞ্জে তালামীযের উদ্যোগে রান্না করা খাবার প্রায় ৩শতাধীক বন্যার্থদের মধ্যে বিতরন  » «   সকল নাগরিকের জন্য চাই নিরাপদ খাদ্য-ইমদাদ ইসলাম  » «  

পকেট এবং ব্রা-তে মোবাইল রাখা উচিত নয়

17প্রযুক্তি ডেস্ক : মোবাইলের ডিজাইনই এমন করা হয়েছে যাতে এটি সহজেই পকেটে রাখা যায়, তবে সেখানে মোবাইল রাখাটা আসলে স্বাস্থ্যের জন্য ঠিক নয়।

 

নতুন একটি গবেষণায় বলা হয়েছে যে, মোবাইল থেকে নির্গত রেডিয়েশন স্বাস্থ্যের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে, বিশেষ করে ত্বকের সংবেদনশীল জায়গার কাছাকাছি মোবাইল রাখার ফলে।

 

গবেষকরা বলেন, পকেটে মোবাইল তো রাখা হয়ে থাকেই। পাশাপাশি অনেক নারীদের ক্ষেত্রে বর্তমানে যে বিষয়টি দেখা যাচ্ছে যে, বিশেষ করে যারা জগিং বা জিম করেন, তারা নিয়মিত সে সময়টায় মোবাইলটি ব্রা-তে রেখে দিচ্ছেন।

 

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ড. ডেভরা ডেভিস বেশ কয়েক বছর ধরে গবেষণা করছেন মোবাইল থেকে নির্গত রেডিয়েশন নিয়ে। সম্প্রতি অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব এনভায়রনমেন্ট হেলথ সায়েন্সে অনুষ্ঠিত সেমিনারে তিনি মোবাইল ফোনের রেডিয়েশনের স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়ে আলোকপাত করেন। পকেটে মোবাইল রাখা, ব্রা-তে মোবাইল রাখা এবং অভিযাত্রীরা নতুন ডিভাইসের মাধ্যমে মাথায় মোবাইল রাখার বিষয়টি ক্ষতিকর বলে উল্লেখ করেন।

 

ড. ডেভরা ডেভিস বলেন, মোবাইলের রেডিয়েশন ডিএনএ এর ক্ষতি করতে পারে, পুরুষের শুক্রানু কমাতে এবং মস্তিকের মেটালিজমে পরিবর্তন করতে পারে। পাশাপাশি বিষন্নতা, ডায়াবেটিকস এবং হার্টের অনিয়ম হতে পারে।

 

ড. ডেভরা ডেভিস উদাহরণস্বরুপ জানান, একজন তরুণীর ব্রেস্ট টিউমার ঠিক মোবাইল আকৃতিতেই বেড়ে উঠেছিল যেভাবে সে ফোনটি সেখানে রাখতো।

 

পকেটে রাখার ঝুঁকি সম্পর্কে উদাহরণস্বরুপ তিনি বলেন, আইফোন-৪ এর ইউজার ম্যানুয়াল বইটিতেই লেখা রয়েছে, শরীর থেকে ১৫ মিলিমিটার কম দূরত্বে মোবাইল রাখার ফলে তা স্বাস্থ্যগত সমস্যা করতে পারে।

 

তাই স্পর্শকাতর জায়গাগুলোতে যেমন পকেট কিংবা ব্রা-তে মোবাইল ফোন রাখা ঠিক নয় বলে তিনি জানান। গবেষকদের মতে, মোবাইল ব্যাগে বহন করুন কিংবা ফোন ব্যবহার ছাড়ুন!

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.