সংবাদ শিরোনাম
নবীগঞ্জে ৬ বছরে শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণ! ধর্ষনকারী আনহারকে আটক   » «   ফ্যাসিস্ট ডামি সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে :কাইয়ুম চৌধুরী  » «   বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল  » «   সিলেটে পারিবারিক কলহের জেরে ছেলের হাতে বাবা খুন  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   নবীগঞ্জে ভুল অপারেশন করে শিশুর লিঙ্গ কর্তন-কেয়ার ডায়াগনস্টিক ঘেরাও  » «   সিলেটের উপশহরে মামার হাতে বাগিনা খুন  » «   ব্রাদার ইসরাইল আলী সাদেক জামিন নিতে এসে গ্রেপ্তার  » «   সুনামগঞ্জের দোয়ারায়বাজারে ভারতীয় চিনিসহ আটক- ৪ জন  » «   প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে দেশীয় সংস্কৃতি লালন করতে হবে  -জেলা প্রশাসক  » «   শান্তিগঞ্জের কান্দিগাঁও গ্রামে বাচ্চাদের ঝগড়া নিয়ে প্রতিপক্ষের লোকজনের হামলায় দুই ছাত্রীসহ ৩জন আহত  » «   বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার গুনগত মান উন্নয়নে কাজ করছেন প্রধানমন্ত্রী : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   রমজান উপলক্ষে জুলকার নায়েন ফাউন্ডেশন দোয়ার বই ও খেজুর বিতরণ  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   মাদানী ইস্যুকে কেন্দ্র করে সুনামগঞ্জের পুলিশ তদন্তকেন্দ্রে হামলা ভাংচুর, আটক ৫; পুলিশের ২৭ রাউন্ড ফাঁকা গুলি  » «  

আজ থেকে ভোক্তা পর্যায় ১২ কেজি এলপিজি গ্যাসের দাম ২৪৪ টাকা কমে এখন ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ !

হেলাল আহমদ বালাগঞ্জ প্রতিনিধি::আজ থেকে ১২ কেজি এলপিজি গ্যাসের দাম বোতল প্রতি ২৪৪ টাকা কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।
অথচ সাধারণ ভোক্তাদের মধ্যো চলছে নানান গুঞ্জন।
দেশ জুড়ে যখন প্রতিটা নিত্য পণ্যের উপর মূল্য বৃদ্ধির চৈত্র রোদের প্রখর ঝাঁঝালো তাপে ভস্বীভূত ভোক্তরা তখন কোন কিছুর মূল্য নিম্নগামী হওয়াটাকে ভৌতিক বলে মনে করছে সাধারণ মনুষেরা।
ভোক্তাদের অভিযোগ সরকার যতই ঘোষণা দিয়ে দ্রব্যমূল্য নিম্নগামী করুক তাতে কিছু যায় আসে না সিন্ডিকেট ব্যবসায়ীদের।
চোরে না শুনে ধর্মের কাহিনী কারণ বাজারে কোন কিছু মূল্য বৃদ্ধির আভাস পাওয়ার আগে থেকেই বাড়িয়ে বসে থাকে ব্যবসায়ীরা তখন আর সরকারি মূল্য তালিকার কোন হদিস থাকেনা।
আর দাম কমানোর ক্ষেত্রে থাকে তাদের নানান অজুহাতের পায়তারা।
আর বাজারে তখন সকল পণ্যর হয়ে যায় তারল্য সংকট।
মুহূর্তে মজুদ কৃত গুদাম থেকে লাপাত্তা হয়ে যায় সকল ধরনের পণ্য।
এদিকে আজ থেকে এলপিজি ১২ কেজি গ্যাসের মূল্য পূর্ণ নির্ধারণ করে ২৪৪ টাকা কমালেও সাধারন ভক্তরা শঙ্কিত।
অধিকাংশ ভক্তরাই বলছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন কার্যালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এলপিজি বোতল জাত গ্যাসের দাম বোতল প্রতি ২৪৪ টাকা কমিয়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডার ১হাজার ১৭৮ টাকা দরে বিক্রির কথা বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন ঘোষণা দিলেও সেটা কত দিন নাগাদ কার্যকর হবে
তা নিয়ে সন্দিহান দেশের সাধারণ মানুষের।
ভোক্তারা আরো বলেন এর আগে মার্চ মাসে ১ হাজার ৪৯৮ টাকা থেকে ৭৬ টাকা কমিয়ে ১ হাজার ৪২২ নির্ধারণ করলেও তা নিয়ে সিন্ডিকেট মজুদ ব্যবসায়ীদের তালবাহানার কোন অন্ত নাই তার সুফল এখনো আমরা পাইনি।
তারপর আজ আবার নতুন করে বিইআরসি একবারে বোতল প্রতি ২৪৪ টাকা কমিয়ে দেওয়ার প্রতিফলনের বাস্তবতা টা কতদিন নাগাদ কার্যকরী হবে তা নির্ভর করছে ডিলার ও খুচরা পর্যায়ের ব্যবসায়ীদের সৎ মনোভাবের উপর।
যদিও সরকার ঘোষণা দিয়েছে সেটি আজ থেকেই কার্যকর হবে।
তবে গ্যাসের দাম কমানোর বিষয়টি জানার লক্ষ্যে দেশ চ্যানেলের প্রতিবেদক সরজমিনে পর্যবেক্ষণ গিয়ে বিষয়টি খুলনা বিভিন্ন এলাকার গ্যাস ব্যবসায়ীদের কাছে জানতে চাইলে তারা কোন কিছুই জানেনা বলে বিষয়টি হাস্যকর ভাবে উড়িয়ে দেয়।
অথচ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনার বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন সকালে সাংবাদিকদের সামনে স্পষ্টভাবে এ ঘোষণা দিয়েছেন।
ঘোষণায় বলা হয়েছে বেসরকারি এলপিজি রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে মূসক সহ মূল্য প্রতীক কেজি ৯৮ টাকা ১৭ পয়সা নির্ধারণ করা হয়েছে।
এছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্যপ্রতি কেজি ৯৪ টাকা ৯৪ পয়সা নির্ধারণ করা হয়েছে।এছাড়া ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের মূসক ব্যাতীত মূল্য প্রতিলিটার ৫১ টাকা ৭৬ পয়সা নির্ধারণ করা হয়েছে।
তার আগে ফেব্রুয়ারি মাসে এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ১ হাজার ২৩২ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৯৮ টাকা নির্ধারণ করা হয়েছিল।
তবে বাজারের সরজমিনের চিত্রে আরো দেখা যায় কোন ডিলার ও খুচরা বিক্রেতারা নির্ধারিত সরকারি মূল্যেয় গ্যাস তো বিক্রি করছেই না উপরন্ত আরও এক থেকে দেড়শ টাকা বৃদ্ধি করে বিক্রি করার প্রমাণ পাওয়া গেছে।
তবে এক্ষেত্রে সাধারণ ভোক্তাদের কিছু করণীয় না থাকলেও সরকারের ভোক্তা অধিকার সংস্থা কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করছে ভুক্তভোগীরা।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.