সংবাদ শিরোনাম
গোয়াইনঘাটে পানিতে পড়ে শিশুর মৃত্যু  » «   যাদুকাটায় নৌকা ডুবে পাথর শ্রমিকের মৃত্যু  » «   দোয়ারাবাজারে অবৈধ ভাবে বসত ঘরসহ দোকান পার্ট নির্মান ও রাস্তার গাছ কাটার অভিযোগ  » «   সিলেটে জন্ম নিবন্ধন করাতে গিয়ে বিপাকে পড়ছেন অভিভাবকরা  » «   সিলেটে তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‍্যালি অনুষ্ঠিত  » «   দক্ষ জনশক্তি দেশ বিদেশের শ্রমবাজারে অবদান রাখবে-শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  » «   খালেদা জিয়ার মুক্তি ও বিদেশযাত্রা নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে-নাসিম হোসাইন  » «   দোয়ারাবাজারে ভারতীয় চিনিসহ আটক ২    » «   দোয়ারাবাজারে চোরাইপথে আসা ভারতীয় ৩৬ গরুসহ আটক ৮  » «   চুনারুঘাটে বানের পানির মত আসছে বিভিন্ন প্রকার মাদক  » «   জামালগঞ্জের শান্তিপুর গ্রামে পারিবারিক কলহের জেরে স্ত্রী ও তিন সন্তানের বিষপান,তিন সন্তানের মৃত্যু,স্বামী আটক  » «   বেগম খালেদা জিয়ার মুক্তি ছাড়া দেশে কোন নির্বাচন হবে না : খন্দকার মুক্তাদির  » «   জৈন্তাপুর সীমান্ত: চোরাচালানের অভয়ারণ্যে,  আসছে গরু,মহিষ, মাদকদ্রব্য:শীর্ষে নিজপাট ও জৈন্তাপুর ইউনিয়ন  » «   মানুষ আজকে শেখ হাসিনাকে এক মিনিটের জন্য ক্ষমতায় দেখতে চায় না-গয়েশ্বর চন্দ্র রায়  » «   দেশের সাধারণ মানুষ ফ্যাসিস্ট সরকারের পতন চায় : কাইয়ুম চৌধুরী  » «  

বিজ্ঞান মেলা প্রাযুক্তিক সক্ষমতা বৃদ্ধি ও উন্নত বাংলাদেশ বিনির্মাণ করবে: অধ্যক্ষ ফয়জুল হক

সিলেটপোস্ট ডেস্ক::স্কলার্সহোম মেজরটিলা কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক বলেছেন, স্মার্ট বাংলাদেশ ও গ্লোবালাইজেশনের যুগে স্বকীয় সত্তা বিকশিত করার জন্য বিজ্ঞান অপরিহার্য অনুষঙ্গ। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে প্রযুক্তির ইতিবাচক চর্চা অব্যাহত রাখতে হবে। স্কলার্সহোম তাঁর প্রতিটি সদস্যকে বিশ্বায়নের যুগোপযোগী নাগরিক হিসেবে তৈরি করতে সর্বদা বদ্ধ পরিকর। এরই ধারাবাহিকতায় আমরা বিজ্ঞান মেলার আয়োজন করেছি। কারণ, বিজ্ঞান মেলা উদ্ভাবন ও প্রাযুক্তিক সক্ষমতা বৃদ্ধি করে সমৃদ্ধ এবং উন্নত বাংলাদেশ বিনির্মাণ করবে।

তিনি মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দিনব্যাপী স্কলার্সহোম মেজরটিলা কলেজে আয়োজিত বার্ষিক বিজ্ঞান মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি শিক্ষার্থীদের উদ্ভাবন ক্ষমতা বৃদ্ধি ও দৈনন্দিন জীবনে বিজ্ঞানের যথাযথ ব্যবহারের লক্ষে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের উদ্ভাবন বা প্রজেক্ট প্রদর্শন করে। জুনিয়র, ইন্টারমিডিয়েট ও সিনিয়র গ্রুপ থেকে পয়ত্রিশটি স্টলে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির প্রায় তিনশো শিক্ষার্থী গ্রুপভিত্তিক  অংশগ্রহণ করে।

প্রতিযোগিতার সবচেয়ে বড় আকর্ষণ নানা সৃজনশীল বৈজ্ঞানিক প্রকল্প বা মডেল উপস্থাপন। এর মধ্যে রয়েছে অগ্নিনির্বাপণ, স্মার্ট কৃষি, সৌরবিদ্যুৎ, বায়ু বিদ্যুৎ, পরিবেশ দূষণরোধ, জলবায়ু পরিবর্তন, রোবোটিক্স, সবুজ নগরায়ণ, চিকিৎসাব্যবস্থাসহ অসংখ্য প্রেজেন্টেশন বা মডেল।
উল্লেখ্য, সকাল ১০টায় অধ্যক্ষ মো. ফয়জুল হক ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন এবং আয়োজন কমিটি ও শিক্ষকদের সাথে স্টল এবং প্রজেক্ট পরিদর্শন করেন।

ক্ষুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবনীর ব্যাখ্যা করে, অধ্যক্ষ তাদের বক্তব্য মনোযোগ সহকারে শুনেন এবং তাদেরকে উৎসাহিত করেন। পরে সকল শ্রেণির শিক্ষার্থীরা পর্যায়ক্রমে শৃঙ্খলাবদ্ধভাবে মেলার স্টলসমূহ ঘুরে দেখে।

অনুষ্ঠান ও প্রজেক্ট তত্তাবধান করেন পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান, প্রভাষক হাসান শাহরিয়ার মজুমদারের নেতৃত্বে বিজ্ঞান মেলা উদযাপন কমিটি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.