সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

চুনারুঘাটে ইছালিয়া বড়কের ব্রিজের কাছ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় দুই লাখ টাকা জরিমানা

চুনারুঘাট প্রতিনিধি::হবিগঞ্জের চুনারুঘাটে ইছালিয়া বড়কের ব্রিজের গোড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায়
দুই লাখ টাকা জরিমানা।

নামে এক ব্যক্তিকে দুই লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত টানা ৫ ঘন্টার অভিযানে উপজেলার গাজিপুর ইউনিয়নের দুধপাতিল এলাকায় ইছালিয়া ছড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসলে এ জরিমানা করা হয়। এ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিদ্ধার্থ ভৌমিক। জানা গেছে, উপজেলার গাজিপুর ইউনিয়নের দুধপাতিল এলাকায় ইছালিয়া ছড়ার পাড় খননযন্ত্র (ড্রেজার) দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার অপরাধে উপজেলা হাতুন্ডা এলাকার আব্দুল্লাহ নামে এক ব্যক্তিকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিদ্ধার্থ ভৌমিক বলেন, বেশ কিছুদিন ধরে একটি মহল ওই এলাকার ব্রিজের গোড়া ও পাড় থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে আসছিলেন। এমন অভিযোগ পাওয়ার পর অভিযান চালিয়ে আব্দুল্লাহকে ঘটনারস্থলে পাওয়ায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে নগদ দুই লাখ টাকা জরিমানা ও ৪টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। তিনি আরও বলেন, উপজেলার কোথাও অবৈধ উপায়ে মাটি বা বালু উত্তোলন করে কেউ বিক্রি করতে পারবেন না। এ বিষয়ে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। স্থানীয় সূত্রে জানা যায়, ইছালিয়া ও মুড়ি ছড়া সহ প্রায় ২০ টি স্থানে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে স্থানীয় সামছুল ও মিজান সহ কয়েকজন প্রভাবশালী নেতা। স্থানীয়রা জানান, দীর্ঘ ৯ বছর ধরে টানা এ ছড়া থেকে সিলিকা বালু উত্তোলন করে অনেকেই রাতারাতি বনে গেছেন কোটিপতি। বালু নেয়ার পরিবহনে রাস্তাঘাট ভেঙ্গে যাওয়ায় স্থানীয়রা প্রতিবাদ করলে মিথ্যা মামলা দেয়ার হুমকি প্রদাণ করেন প্রভাবশালীরা । এতে করে ছড়ার দুই পার ভেঙে যাওয়াসহ এলাকাবাসী চরম দুর্ভোগের শিকার হচ্ছে। ইদানীং প্রশাসনের নাম ভাঙ্গিয়ে এলাকার সামছুল ও জনৈক মিজান মিয়া নামে দুই প্রভাবশালীদের ছত্রছায়ায় থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে যাচ্ছেন বলে খোঁজ নিয়ে জানাগেছে। ফলে পরিবেশ, রাস্তাঘাট ও অবকাঠামোর ক্ষতি হচ্ছে। এদিকে সম্প্রতি ড্রেজার মালিক মিজান ও অপর ব্যক্তির একটি অডিও রেকর্ড ভাইরাল হয়। ওই রেকর্ডে শুনা যাচ্ছে মিজান মিয়া বলছেন সাংবাদিক, প্রশাসনকে ম্যানেজ করে সে বালু উত্তোলন করছে এমন কথোপকথন দুইজনের মধ্যে শোনা যায় । এনিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রশাসন জানায়, অবৈধ বালু উত্তোলনকারী যত বড় প্রভাবশালীই হোক আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিব। যদি প্রমাসনের কেউ এর সঙ্গে জড়িত থাকে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসক দেবী চন্দ বলেন, স্থানীয় উপজেলা নিবার্হী কর্মকর্তা কার্যক্রম চালু রেখেছেন। এর আগে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে অকেগুলো ড্রেজার মেশিন ও পাইপ পোড়ানো হয়েছে। সুনির্দিষ্ট তথ্য পেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। অবৈধভাবে বালু উত্তোলনকারী সামছুল ও মিজান সংবাদ প্রচার না করতে অনুরোধ করে বলেন, খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর পরিচালকের কাছ থেকে ইজারা নিয়েই বালু উত্তোলন করছেন তারা। সুত্র জানায়, উপজেলার গাজীপুর ইউনিয়নের ইছালিয়া ছড়া সিলিকা বালু কোয়ারীর ইজারা নেন সুজাতুল হক ভুইয়া। কিন্তু ইছালিয়া ছড়া থেকে বালু উত্তোলন না করে পাশের মুরিছড়া থেকে দিনরাত ড্রেজার মেশিন বসিয়ে সিলিকা বালু উত্তোলন করছে একটি চক্র। যদিও ইজারায় শর্তাবলী থাকে অযান্ত্রিক পদ্ধতি, ড্রেজার ও এস্কেভেটর মেশিন ব্যবহার করে সিলিকা বালু উত্তোলন করা যাবে না। কিন্তু বিধিমালা ও আইন অমান্য করে পরিবেশ, প্রতিবেশ ও প্রাণ প্রকৃতির ক্ষতি সাধন করে মানিকভান্ডার দুধপাতিল এলাকা হতে বালু উত্তোলন করে আসছেন তিনি। উলেখ্য জেলায় ২৩টি সিলিকা বালুর মহাল রয়েছে এরমধ্যে অনেকগুলোই বন্ধ রয়েছে। এসব বালু বিভিন্ন স্থাপনা নির্মাণ ও সিরামিকের বিভিন্ন পণ্য তৈরীর কাজে ব্যবহৃত হয়। ভ্রাম্যমমান আলতকে সহযোগীতা করে বিজিবি ও চুনারুঘাট থানা পুলিশের একটি টিম।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.