সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক  » «   সরকার দেশের কৃৃষি সেক্টরের উন্নয়ন ও কৃষি উৎপাদন কাজে অগ্রাধিকার দিয়েছে-সচিব ওয়াহিদা আক্তার  » «   দক্ষ আইনজীবী হতে হলে আইন চর্চার বিকল্প নেই” বিচারপতি এ.এস.এম. আব্দুল মোবিন  » «   ঢাকা- সিলেট মহা সড়কের আউশকান্দিতে চুরের হিরিক পড়েছে- এসব দেখার যেন কেউ নেই!  » «   সুনামগঞ্জ ৫টি সংসদীয় আসনে আওয়ামীলীগ,জাতীয়পার্টি, স্বতন্ত্রসহ বিভিন্নদলের মনোনয়নপত্র দাখিল  » «   দোয়ারাবাজার সীমান্তে কিশোর গ্যাংয়ের উৎপাত!খাসিয়াদের গুলিতে আহত ১  » «   এইচএসসি সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭১.৬২%  » «   দোয়ারাবাজারে অটোরিকশাচাপায় শিশু শ্রেণির ছাত্রী নিহত  » «   দোয়ারাবাজারে বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করলেন অফিসার ইনচার্জ   » «   কুশিয়ারা নদী থেকে লুপাট হচ্ছে কোটি কোটি টাকার বালু! নদীর বাঁধ হুমকির সম্মুখীন  » «   জৈন্তাপুরে জমিসংক্রান্ত বিরোধে একজন নিহত  » «   সিলেটে আন্তঃনগর উপবন এক্সপেসে আগুন  » «   নগরীর টিভি গেইটে নিজ দলরে ক্যাডাররা কুপিয়ে খুন করেছে এক ছাত্রলীগের কর্মীকে  » «   জৈন্তাপুর প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন  » «   সর্বাত্মক হরতাল সফল করতে সিলেট জেলা ও মহানগর বিএনপির আহবান  » «  

সিলেট সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

সিলেটপেস্ট ডেস্ক::“মানসিক স্বাস্থ্য সর্বজনীন অধিকার” এই প্রতিপাদ্য সামনে নিয়ে প্রতি বছরের মত এবারও সিলেট সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২৩ পালন করা হয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে নানা কর্মসূচী পালন করা হয়েছে। সকাল ১১ টায় সিভিল সার্জন কার্যালয় ও বিভাগীয় কার্যালয় (স্বাস্থ্য) এবং বক্ষবাধি হাসপাতাল, খাদিমপাড়া হাসপাতাল কুষ্ঠ হাসপাতাল, সিলেট সদর স্বাস্থ্য অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিভিল সার্জন অফিসে এসে শেষ হয়। পরে হোটেল নুরজাহান গ্রান্ডে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

সিলেট জেলার সিভিল সার্জন ডা: মনীসর চৌধুরীর সভাপতিত্বে ও মেডিকেল অফিসার টু সিভিল সার্জন ডা: স্বপ্নিল সৌরভ রায় এর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা: হারুন অর রশিদ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভুইয়া, মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ডা: আরকেএস রয়েল।

এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় কার্যালয় (স্বাস্থ্য) এর সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা: নূরে আলম শামীম, সিভিল সার্জন কার্যালয়ের ডেপুটি সিভিল সার্জন ডা: জন্মেজয় দত্ত।

আলোচনা সভায় বাংলাদেশ ও সিলেট জেলার তথ্য উপাত্ত নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা: মাইমুন নাহার নাসরিন, দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা: আবু মো. সালমান।

সভায় বক্তারা বলেন, বিশ্ব ব্যাপি ৮০-৯০% মানুষের মানসিক সমস্যা জনিত রোগ অনিরুপিত থেকে যাচ্ছে এবং বাংলাদেশে ১৮ বছরের উর্দ্ধে জনগণের মধ্যে মানসিক রোগ ১৮% এবং শিশুদের মধ্যে মানসিক রোগ ১২.৬%। এছাড়া বাংলাদেশে সিলেটই একমাত্র জেলা যেখানে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ মানসিক স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সাথে জেলা পর্যায় ও মেডিকেল কলেজ হাসপাতালের মাঝে সার্বিক সমন্বয় ও রেফারেল সিস্টেমটি জোরদার করা আহবান জনানো হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.