সংবাদ শিরোনাম
ছাতকে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে কন্ঠশিল্পী পাগল হাসান নিহত  » «   সুনামগঞ্জের জামালগঞ্জে মায়ের সম্পত্তি নিয়ে ছোটভাইয়ের হাতে বড়ভাই নিহত,আটক-২  » «   দিরাইয়ে বজ্রপাতে দুইজন কৃষকের মৃত্যু  » «   পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান  » «   সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  » «   ঈদের শুভেচ্ছা জানালেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   পুলিশ-ম্যাজিস্ট্রেসীর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ-সিনিয়র জেলা ও দায়রা জজ  » «   মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   সুনামগঞ্জে কালবৈশাখীর ঝড়ে ৭শতাধিক কাচা ঘরবাড়ি,২ শতাধিক দোকান লন্ডভন্ড  » «   হবিগঞ্জে চাল্যকর ছোবহান হত্যা মামলার ৫ জন আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৯  » «   নবীগঞ্জে ৬ বছরে শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণ! ধর্ষনকারী আনহারকে আটক   » «   ফ্যাসিস্ট ডামি সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে :কাইয়ুম চৌধুরী  » «   বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল  » «   সিলেটে পারিবারিক কলহের জেরে ছেলের হাতে বাবা খুন  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «  

নিঃশ্বাসে দুর্গন্ধ? জেনে নিন প্রতিকার

9সিলেটপোস্ট২৪রিপোর্ট :অস্বাস্থ্যকর নিঃশ্বাস যেমন লজ্জায় ফেলে, মুখে দুর্গন্ধ সবাইকে তেমনই লজ্জায় ফেলে। এছাড়া মুখের দুর্গন্ধ স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর । ছোটখাট বদ অভ্যাস, অনিয়মের কারণে নিঃশ্বাসে দুর্গন্ধের সমস্যা দেখা দেয়। তাই এগুলো মেনে চলুন। মুখে গন্ধ হবে না।

ঠিক কী কী কারণে মুখে গন্ধ হতে পারে?

১। দাঁতে ক্যাভিটি

২। দাঁতের ফাঁকে খাবার আটকে থাকা

৩। অগোছালো দাঁতের গঠন

৪। অপরিষ্কার দাঁত

৫। অপরিষ্কার জিভ

এ ছাড়াও অভ্যাসগত ও শারীরিক কিছু কারণের জন্যও মুখে গন্ধ হতে পারে। যেমন-

১। অনেক ক্ষণ খালি পেটে থাকা

২। খাবার ঠিক ভাবে না চিবনো

৩। মাড়ির সমস্যা

৪। ডিহাইড্রেশন

৫। ভিটামিনের অভাব

৬। ডায়াবেটিস

৭। লিভারের অসুখ

৮। হার্নিয়া

৯। ক্যানসার

১০। কোনো বিশেষ ওষুধের কারণেও মুখে গন্ধ হতে পারে

মুখে গন্ধ যেমন বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি করে, তেমনই এর কারণে অপ্রস্তুতও হতে হয়। কিছু অভ্যাস যদি রোজ মেনে চলেন।

১। ব্রাশ- দিনে দুবার মিন্ট জাতীয় ভাল টুথপেস্ট দিয়ে ব্রাশ করুন।

২। মাউথওয়াশ- খাওয়ার পর অ্যান্টিসেপটিক, রিফ্রেশিং মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

৩। ফ্লস- অনেকেই মাড়িতে আটকে থাকা খাবার বের করতে অবহেলা করেন। এতে শুধু মুখে গন্ধই ছড়ায় না, অনেক বড় অসুখও হতে পারে। অনেকে আবার পিন, কাঠি দিয়ে অস্বাস্থ্যকর ভাবে দাঁত খোঁচান। এতে মাড়ির ক্ষত হতে পারে। ভাল ফ্লস দিয়ে বা পাতলা নিম কাঠি দিয়ে দাঁতের গোড়ায় আটকে থাকা খুচরো খাবার বের করুন।

৪। জিভ- মুখে গন্ধ হওয়ার অন্যতম কারণ কিন্তু অপরিষ্কার জিভ। দাঁত মাজার সময় অনেকেই জিভ পরিষ্কার করেন না। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যখনই ব্রাশ করবেন ভাল করে জিভ পরিষ্কার করুন। প্রতি বার খাওয়ার পরে জিভ পরিষ্কার করে নিন।

৫। পানি- ডিহাইড্রেশনের কারণে মুখে গন্ধ হয়। তাই প্রতি দিন নিয়মিত ১০ গ্লাস পানি অবশ্যই পান করুন।

৬। বারে বারে খান- অনেক ক্ষণ খালি পেটে থাকলে মুখে গন্ধ হয়। তাই দুই থেকে তিন ঘণ্টা অন্তর লো ক্যালরি খাবার খান। এই ডায়েট মেনে চললে মুখে গন্ধ হবে না।

৭। পেঁয়াজ, রসুন- কাঁচা পেঁয়াজ, রসুন থেকে মুখে দুর্গন্ধ হয়। কাঁচা পেঁয়াজ, রসুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল হলেও যদি মুখে গন্ধ হওয়ার প্রবণতা থাকে তাহলে এগুলো এড়িয়ে চলুন।

৮। অ্যালকোহল- রাতে মদ্যপান করলে সকালে মুখে দুর্গন্ধ হবেই। তাই অতিরিক্ত মদ্যপানের অভ্যাস থাকলে তা অবিলম্বে ছাড়ুন।

৯। ডেন্টিস্ট- যদি মুখে গন্ধ হওয়ার প্রবণতা থাকে তাহলে অবশ্যই প্রতি ছ’মাস অন্তর ডেন্টিস্টের কাছে যান।

১০। শরীরিক পরীক্ষা- হার্নিয়া, ডায়াবেটিস বা লিভারের সমস্যা হয়েছে কিনা পরীক্ষা করিয়ে নিন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.