সংবাদ শিরোনাম
আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «   গুজব আতঙ্কে গোলাপগঞ্জে ছেলে ধরা সন্দেহে বুদ্ধিপ্রতিবন্ধী যুবককে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ  » «   সুনামগঞ্জে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত  » «   কৃষকরা এ দেশের প্রাণ: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «  

সিলেট কেন্দ্রীয় কারাগারে ২০টি খেজুর চারা রোপন করলেন জেলা প্রশাসক

সিলেটপোস্ট ডেস্ক:: ৩০ এপ্রিল ২০২৩ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সিলেট জনাব মো: মজিবর রহমান সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি কারাগারের পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে ২০টি আজওয়ার ও মরিয়ম খেজুর চারা রোপণ করেন।

সিলেট কেন্দ্রীয় কারাগারে বর্তমানে মোট বন্দীর সংখ্যা ২১৭৮ জন। পরিদর্শনকালে তিনি কারাগারের বিভিন্ন ওয়ার্ড ঘুরে কারাবন্দীদের সাথে কথা বলে তাদের সার্বিক খোঁজ খবর নেন ও গরিব অসহায় কারাবন্দীদের আইনী সহায়তা প্রদানের লক্ষ্যে লিগাল এইড এর ব্যাবস্থা গ্রহণের জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন।

মুক্তির পর কারাবন্দীরা যেন পুনরায় অপরাধের সাথে যুক্ত না হয় ও রোজগার করে সংসারের হাল ধরতে পারেন, সে লক্ষ্যে তাদের দক্ষতা বৃদ্ধির উদ্দ্যেশ্যে জেলা প্রশাসক সিলেট এর নির্দেশনায় সিলেট কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। বন্দী কালীন কয়েদীরা তাদের পছন্দমতো শীতলপাটি, সেলাই, ব্লকবাটি, পুতির কাজ, উলবুনন, মনিপুরী শাড়ি বুনন, বাঁশ ও বেতের কাজ, মোড়া, ফুড কভার, ব্যাকারি প্রশিক্ষণ ইত্যাদিসহ মোট ১০টি ভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারে। পরিদর্শনকালে জেলা প্রশাসক সিলেট সকল প্রশিক্ষণ কার্যক্রমের অগ্রগতি বিষয়ে খোঁজখবর নেন ও নিজেরদের কারিগরি দক্ষতা বাড়াতে কয়েদীদের উৎসাহ প্রদান করেন । উল্লেখ্য, কারাগারে উৎপাদিত সকল পণ্য বাজারে বিক্রয় করে এর লভ্যাংশ বন্দীদের মাঝে বিতরণ করা হয়। যার ফলে তারা বন্দী কালীন নিজেদের সক্ষমতা বৃদ্ধি ও অর্থ উপার্জনের বিশেষ সুযোগ লাভ করে।

এরপর তিনি কারাগারেবন্দি মায়েদের সাথে থাকা শিশুদের সাথে দেখা করে তাদের সাথে কথা বলেন ও শিশুদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। তিনি শিশুদের সঠিক সাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষ্যে কারা হাসপাতালের ডাক্তারকে বিশেষ নজর রাখতে বলেন ও কারাগারে শিশুদের শিক্ষার সুযোগ অব্যাহত রাখার জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন।

পরিদর্শনকালে জেলা প্রশাসক সিলেয়াত এর সাথে অতিরিক্ত জেলা প্রশাসক জনাব ইমরুল হাসান, প্রবেশন অফিসার, সিনিয়র জেল সুপার, কারা হাসপাতালের ডাক্তার উপস্থিত ছিলেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.