সংবাদ শিরোনাম
আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «   গুজব আতঙ্কে গোলাপগঞ্জে ছেলে ধরা সন্দেহে বুদ্ধিপ্রতিবন্ধী যুবককে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ  » «   সুনামগঞ্জে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত  » «   কৃষকরা এ দেশের প্রাণ: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «  

ভূমিকম্পে স্কুল ভবনে ফাটল, ক্লাস খোলা আকাশের নিচে

Sylhet Pic 28.04.15(2)নিজস্ব প্রতিবেদক, সিলেটপোস্ট২৪ডটকম : ভূমিকম্পে স্কুল ভবনে ফাটল দেখা দেওয়ায় সিলেট সদর উপজেলার কান্দিগাঁও ইউনিয়নের জাংগাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খোলা আকাশের নিচে চলছে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান। সম্প্রতি দু’দফা ভূমিকম্পে ৪ তলা ফাউন্ডেশনের ভবনে ফাটল দেখা দেয়। এ কারণে কর্তৃপক্ষ ঝুকিপূর্ণ ভবনে ক্লাস না নিয়ে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান দিচ্ছেন। এতে মঙ্গলবার স্কুলে উপস্থিতিও কম ছিলো।

জানা গেছে, ১৯২৭ সালে স্থাপিত জাংগাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মূল ভবনটি অনেক পুরনো ও ঝুঁকিপূর্ণ হওয়ায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের অর্থায়নে ৪ তলা ফাউন্ডেশনের এক তলা নির্মিত ভবন ২০১১ সালে উদ্বোধন করা হয়। শনি ও রোববার দু’দফা ভূমিকম্পে ভবনটির বিভিন্ন স্থানে ফাটল সৃষ্টি হয়েছে। এর ফলে ভবনটিতে শিক্ষাকার্যক্রম চালানো ঝুঁকিপূর্ণ হওয়ায় স্কুলকর্তৃপক্ষ খোলা আকাশে নিচে চালিয়ে যাচ্ছেন তাদের শিক্ষা কার্যক্রম।

এ ব্যাপারে জাংগাইল স্কুল পরিচালনা কমিটির সভাপতি আনোয়ার হক জানান, ২০১১ সালে প্রাথমিক অধিদফতরের অর্থায়নে ৪তলা ফাউন্ডেশনের ভবনটি নির্মাণ করা হয়। কিন্তু শুরু থেকেই ভবনটি নির্মাণ ত্রুটির কারণে বিভিন্ন স্থানে ছোট ছোট ফাটল সৃষ্টি হয়। সম্প্রতি ভূমিকম্পের আঘাতে ভবনটি ছাদ, দেয়ালসহ বিভিন্ন স্থানে বড় বড় ফাটল দেখা দিয়েছে। এ কারণে স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের নিরাপত্তা জনিত কারণে তাদের ভবন থেকে সরিয়ে স্কুলের মাঠে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্যে আমরা শিক্ষকদের নির্দেশ দিয়েছি।

স্কুলের সহকারী শিক্ষিকা হাম্মুন নেছা জানান, সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পরীক্ষা চলার কারণে বাধ্য হয়ে স্কুল কমিটির নির্দেশ অনুযায়ী স্কুলের মাঠে তাদের শিক্ষা কার্যক্রম চালানো হচ্ছে। তবে, শিক্ষার্থীদের অভিভাবকদের মাঝে আতঙ্ক কমছে না।

এ ব্যাপারে সিলেট সদর উপজেলা শিক্ষা অফিসার মহিউদ্দিন আহমদ জানান, স্কুল ভবনে ফাটলের খবর পেয়ে আমরা একজন ইঞ্জিনিয়ারকে ভবন পরিদর্শণে পাঠিয়েছি। শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে স্কুল কমিটিকে এ ভবনে শিক্ষাকার্যক্রম না চালানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.