সংবাদ শিরোনাম
মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   দোয়ারাবাজারে ভারতীয় মালামালসহ আটক ২   » «   ওসমানীনগর থানার ওসি অথর্ব ও দুর্নীতিবাজ-মোকাব্বির খান এমপি  » «   ভোলায় পুলিশী ন্যাক্কারজনক ঘটনায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না: ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি  » «   সুনামগঞ্জে জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা  » «   জামালগঞ্জে জামায়াতের আমীর দেশীয় আগ্নেয়াস্ত্র জিহাদি বইসহ ২জন আটক-মামলা  » «   সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরে পুকুরে ডুবে দুই বোনের মৃত্যু  » «  

বাজেটে কর কমাতে তামাক কোম্পানিগুলোর দৌড়ঝাঁপ

Parliamentবিজনেস ডেস্ক, সিলেটপোস্ট২৪ডটকম : আসছে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে কর কমাতে দৌড়ঝাঁপ শুরু করেছে তামাক কোম্পানিগুলো। সুবিধাজনক কর অব্যাহতি পেতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিতে যাচ্ছে সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (সিএমএবি)। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় রাজস্ব বোর্ডের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ বিষয়ে ক্যাম্পেইন ফর ফ্রিকিডসের সাবেক কান্ট্রি ডিরেক্টর তাইফুর রহমান বলেন, শুধু তামাকজাত পণ্যের মূল্যস্তর না বাড়িয়ে এসব পণ্যের ওপর সম্পূরক শুল্কহার উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়ে দাম বাড়াতে হবে। তিনি আরও বলেন, প্রতিবছর দামি সিগারেটের দাম কিছুটা বাড়ে। কিন্তু কম দামি সিগারেটের দাম খুব কম বাড়ছে। আর যেটুকুও বাড়ছে, এতে লাভবান হচ্ছে তামাক কোম্পানিগুলো। সরকার কিছুই পাচ্ছে না। তাই সিগারেটের মূল্যস্তর প্রথা তুলে দিতে হবে। ফ্রেমওয়ার্ক কনভেনশন অব টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) আর্টিক্যাল ৫.৩ ভঙ্গ করে তামাক কোম্পানিগুলো যাতে গত অর্থবছরের মতো এবারও গোপন বৈঠক না করতে পারে সেজন্য সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকতে হবে। সূত্র জানায়, এর আগে ২২ মার্চ বিএটিবির চেয়ারম্যানসহ তিন সদস্যের প্রতিনিধি দল অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করে আগামী ২০১৫-১৬ বাজেটে তামাকের বিদ্যমান কর কমানো, ধাপ পুনর্বিন্যাস ও বিদেশি সিগারেটের চোরাচালান বন্ধের দাবি জানিয়েছেন বলে জানা গেছে।

সূত্র জানায়, আইন প্রণয়নের পাশাপাশি তামাকপণ্যের মূল্যবৃদ্ধি তামাক ব্যবহার হ্রাসের ক্ষেত্রে একটি অন্যতম কার্যকর পদ্ধতি। তামাক নিয়ন্ত্রণে তামাকপণ্যের ওপর করারোপের কার্যকারিতা এমনকি তামাক কোম্পানির দ্বারাও স্বীকৃত। কিছু বিষয় বিবেচনায় নিয়ে তামাক পণ্যের ওপর অধিকমাত্রায় করারোপ করা জরুরি বলে মনে করছে প্রজ্ঞাসহ তামাকবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত সংগঠনগুলোর সংশ্লিষ্টরা।

তামাকের কর সংক্রান্ত এক বিশ্লেষণে দেখা গেছে, তামাকপণ্যের ওপর ৭০ শতাংশ সম্পূরক শুল্ক ধার্য করা হলে এক বছরে বাংলাদেশে ১ হাজার ৩৬০ কোটি শলাকা সিগারেট ও বিড়ির ব্যবহার কমবে এবং তামাক খাত থেকে বাড়তি রাজস্ব অর্জিত হবে ১ হাজার ৫৮৮ কোটি টাকা। ২০০৪ সালে তামাকপণ্যের ব্যবহার ছিল ৩৭ শতাংশ, ২০০৯ সালে এসে তা বেড়ে দাঁড়ায় ৪৩ শতাংশে। আর বাড়তি চাহিদা মেটাতে বাড়ছে এর উত্পাদনও। ১৬ বছরে উত্পাদন প্রায় দিগুণ বেড়েছে।

১৯৮১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ২৪ বছরের উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, বাংলাদেশে সিগারেটের প্রকৃত মূল্য যখনই বেড়েছে, তখনই এর ব্যবহার উল্লেখযোগ্য হারে কমেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.