সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

‘ প্রতি আধ ঘণ্টায় দেশে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়’

scবাংলাদেশে প্রতি আধ ঘণ্টায় একজন কিশোরী কিংবা নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন। শুনতে অবাক হলে মহিলা সমিতির কাউন্সিলিং সভায় এ তথ্য উঠে এসেছে। বুধবার জাতীয় প্রেসক্লাবে বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে আয়োজিত মহিলা সমিতির কাউন্সিলিং সভায় আয়োজন করে সংগঠনটি।

সভায় বিশ্লেষকরা বলেন,  স্তন ক্যান্সারের মতো সারভাইবাল ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে। সরল স্বাভাবিক জীবনযাপন, স্বাভাবিক খাদ্যাভ্যাস এবং সচেতনতা পারে স্তন ক্যান্সার মুক্ত দেশ গড়তে।

সমিতির সভাপতি সিতারা আহাসানউল্লাহর সভাপতিত্বে ‘ভয় নয় ক্যান্সার জয়’ শীর্ষক কাউন্সিলিং উদ্বোধন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বক্তব্য রাখেন- মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, মিডিয়া ব্যক্তিত্ব প্রিয়া সর্বজয়া, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিয়েশন অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক গোলাম মহিউদ্দিন ফারুক, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক সারওয়ার আলম, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির মহাসচিব অধ্যাপক শেখ গোলাম মোস্তফা প্রমূখ।

সেলিনা হোসেন বলেন, যাদের পরিবারের স্তন ক্যান্সারের ইতিহাস আছে তারা ঝুঁকিতে আছে। সেই বিচারে আমিও ঝুঁকির মধ্যে। আমার নিজের বোন স্তন ক্যান্সারে মারা গেছেন। সে সময় তিনি সচেতন ছিলেন না। আমরা সচেতনতার মাধ্যমে নারীর স্বাস্থ্য রক্ষার অধিকার নিশ্চিত করে বাংলাদেশ স্তন ক্যান্সার মুক্ত করব। এ ক্ষেত্রে তিনি সমাজের সচেতন ব্যক্তিবর্গ ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের যৌথ প্রচেষ্টার কথা বলেন।

সিতারা আহাসানউল্লাহ নিজের স্তন ক্যান্সারের অভিজ্ঞতার কথা তুলে ধরে বলেন, মনের শক্তির কাছে স্তন ক্যান্সার পরাজিত হবে।

অধ্যাপক গোলাম মহিউদ্দিন ফারুক জানান যে, সন্তানকে মা জন্ম দেন্ত বুকের দুধ খাওয়ান। সেই সন্তানই অ্যাডভান্স স্তরের রোগী হলে মায়ের কাছে যায় না। এমন অনেক উদাহরণ টেনে তিনি সবাইকে স্তন ক্যান্সার বিষয়ে সচেতন হতে বলেন।

তিনি জানান, বুকের সব চাকাই স্তন ক্যান্সার নয়। বুকে চাকার ১০ শতাংশ ক্যান্সার উল্লেখ করে তিনি জরুরি ভিত্তিতে চাকা পরীক্ষা করে নিশ্চিত হতে পরামর্শ দেন। তিনি বারডেমসহ কিছু খ্যাতনামা প্রতিষ্ঠানে অনকোলজি বিভাগ প্রতিষ্ঠার দাবি করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.