সংবাদ শিরোনাম
নবীগঞ্জের রুস্তমপুর টোলপ্লাজা এলাকায় থেকে ৩ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী পুলিশের হাতে গ্রেফতার  » «   ছাতকে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে কন্ঠশিল্পী পাগল হাসান নিহত  » «   সুনামগঞ্জের জামালগঞ্জে মায়ের সম্পত্তি নিয়ে ছোটভাইয়ের হাতে বড়ভাই নিহত,আটক-২  » «   দিরাইয়ে বজ্রপাতে দুইজন কৃষকের মৃত্যু  » «   পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান  » «   সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  » «   ঈদের শুভেচ্ছা জানালেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   পুলিশ-ম্যাজিস্ট্রেসীর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ-সিনিয়র জেলা ও দায়রা জজ  » «   মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   সুনামগঞ্জে কালবৈশাখীর ঝড়ে ৭শতাধিক কাচা ঘরবাড়ি,২ শতাধিক দোকান লন্ডভন্ড  » «   হবিগঞ্জে চাল্যকর ছোবহান হত্যা মামলার ৫ জন আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৯  » «   নবীগঞ্জে ৬ বছরে শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণ! ধর্ষনকারী আনহারকে আটক   » «   ফ্যাসিস্ট ডামি সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে :কাইয়ুম চৌধুরী  » «   বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল  » «   সিলেটে পারিবারিক কলহের জেরে ছেলের হাতে বাবা খুন  » «  

যুক্তরাজ্যে মসজিদের না‌মে ওয়ার্ক পার‌মিটের কথা ব‌লে অন্তত ১৭ জ‌নের কাছ থে‌কে বিপুল পরিমাণ টাকা নেওয়ার অ‌ভি‌যোগ

সিলেটপোস্ট আন্তর্জাতিক ডেস্ক::কেয়ার ও ওয়ার্ক পারমিট ভিসার না‌মে তুঘল‌কি কাণ্ড চলছে যুক্তরাজ‌্যজু‌ড়ে। বাংলাদেশি কমিউনিটির কিছু পরিচিত মুখ কেয়ার ভিসা ও ওয়ার্ক পারমিটের না‌মে বাংলাদেশ থে‌কে শত শত মানুষ‌কে আন‌লেও কাজ না পে‌য়ে যুক্তরাজ্যে তারা মান‌বেতর জীবনযাপন কর‌ছেন।

সংঘবদ্ধ প্রতারণার জাল মস‌জিদ-মাদ্রাসাসহ ধর্মীয় প্রতিষ্ঠানগু‌লো পর্যন্ত ছ‌ড়ি‌য়ে প‌ড়ে‌ছে। লন্ড‌নের বাংলাদেশি অধ্যুষিত ক‌্যাম‌ডেনের ক‌্যান‌জিস্টাউনের বাংলাদেশিদের বড় এক‌টি মসজিদের না‌মে ওয়ার্ক পার‌মিটের কথা ব‌লে অন্তত ১৭ জ‌নের কাছ থে‌কে বিপুল পরিমাণ টাকা নেওয়ার অ‌ভি‌যোগ পাওয়া গে‌ছে। এ ঘটনায় মস‌জিদ ক‌মি‌টির সাধারণ সম্পাদক দুদিন ‌আগে পদত‌্যাগ ক‌রে‌ছেন।

এসব ঘটনায় সামা‌জিক বিচার-সা‌লিশ চল‌ছে কমিউনিটিতে। পূর্ব প্রতিশ্রু‌তি অনুযায়ী কাজ না পাওয়ায় সদ‌্য কেয়ার ও ওয়ার্ক পার‌মি‌টে আসা ভুক্ত‌ভোগীরা ভুগ‌ছেন অন্তহীন দুর্দশায়। অনেকের থাকার জায়গা নেই। কাজ না পে‌য়ে ভুক্ত‌ভোগী‌দের অনেকের ঠিকম‌তো খাবার না জুট‌লেও কেয়ার ভিসা ও ওয়ার্ক পার‌মি‌টের দালালি ক‌রে ব্রিটেনজু‌ড়ে বাংলাদেশি কমিউনিটিতে রাতারা‌তি সৃষ্টি হ‌য়ে‌ছে এক‌টি নব‌্য ধ‌নিক শ্রেণি। ভিসার দালালি ক‌রে অর্জিত অর্থ ব্রিটে‌নের বাই‌রে মধ‌্যপ্রা‌চ্যের বি‌ভিন্ন দে‌শে বি‌নি‌য়োগ কর‌ছেন এসব ফ‌ড়িয়ারা।

টাকা ফেরত পাওয়ার আশায় ভুক্ত‌ভোগীরা নাম প্রকাশ ক‌রে বক্তব‌্য দি‌তে চাইছেন না এখনই।

নাম না প্রকা‌শের শ‌র্তে ক‌্যাম‌ডেনের ক‌্যান‌জিস্টাউনের ওই মস‌জিদ‌টির ভিসা কেলেঙ্কারির ঘটনায় ক্ষ‌তিগ্রস্ত একজন জানান, মসজিদ‌টির মাদ্রাসা শাখার একজন শিক্ষকও গত ক‌য়েক মাস ধ‌রে কোথায় কেউ জা‌নে না।

ভুক্ত‌ভোগীরা জানান, মসজি‌দের ইমাম-মুয়া‌জ্জিন ও মস‌জিদগু‌লো‌তে পরিচালিত মক্ত‌বের শিক্ষক আনার জন‌্য টিয়ার-টু’র আওতায় মিনিস্টার অফ রি‌লি‌জিয়ন ভিসা নি‌য়েও কমিউনিটিতে চল‌ছে সংঘবদ্ধ প্রতারণা।

মসজি‌দের ইমাম-মক্ত‌বের শিক্ষক ভিসায় বাংলাদেশ থে‌কে আনার পর নানামুখী প্রতারণার বিষ‌য়ে মন্তব‌্য কর‌তে গি‌য়ে ব্রিটে‌নের বাংলাদেশি কমিউনিটির প্রবীণ শিক্ষক ও লেখক ফ‌রিদ আহমেদ রেজা ব‌লেন, মসজিদ-মক্তব যারা পরিচালনা করেন তাদের কাজে স্বচ্ছতা ও জবাবদিহির বিধি-বিধান নিয়েও অনেকের প্রশ্ন রয়েছে।

ইউকে-বাংলা প্রেসক্লা‌বের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম ব‌লেন, গত দুই বছর ধ‌রে আমরা সংবাদপত্র ও সাম‌া‌জিক মাধ্যমে কেয়ার ওয়ার্ক পারমিট ভিসার না‌মে বাংলাদেশি কমিউনিটিতে যে সংঘবদ্ধ প্রতারণা চল‌ছে তা নি‌য়ে লিখ‌ছি, কথা বল‌ছি, মানুষ‌কে স‌চেতন করার সর্বোচ্চ চেষ্টা কর‌ছি। কিন্তু কমিউনিটির কিছু আইনজীবীসহ বি‌ভিন্ন রাজনৈতিক দ‌লের নেতা এই ভিসা ব‌্যবসায় নে‌মে রাতারা‌তি শত কো‌টি টাকার মা‌লিক হ‌য়ে‌ছেন। ভিসার ব‌্যবসা ক‌রে সমা‌জে নতুন কা‌লো টাকার মা‌লিক ধনিক শ্রেণি সৃষ্টি হ‌য়েছে।

এই টাকাটা বাংলা‌দেশে জ‌মি বিক্রি, বাবার পেনশন বা এফ‌ডিআর ভে‌ঙ্গে আনা হ‌য়ে‌ছে। সাইদুল আ‌রও ব‌লেন, কেয়‌ার ভিসার জন‌্য মাত্র ২০০ পাউন্ড লাগ‌লেও এক-এক‌টি ভিসা দালাল‌দের কারণে বি‌ক্রি হ‌চ্ছে ন্যূনতম ১৫ থে‌কে ২২ হাজার পাউন্ড যা বাংলাদেশি টাকায় পঁচিশ লাখের বে‌শি। ২৫ লাখ টাকা খরচ ক‌রে এ‌দে‌শে এসে এখন হাজা‌রো বাংলাদেশি বেকার। কমিউনিটিতে অসংখ্য সংঘঠন থাক‌লেও এমন ভাগ‌্যহত বাংলাদেশিদের পাশে দাঁড়া‌তে এখন পর্যন্ত কোনও সংগঠনের দৃশ্যমান উদ্যোগ নেই। বিশেষ ক‌রে মস‌জি‌দের না‌মে ১৭ জন‌কে ভিসা দেওয়া নি‌য়ে ঘটা প্রতারণার ঘটন‌ায় আমরা হতভম্ব হ‌য়ে গে‌ছি।

লন্ড‌নের বাংলাদেশি কমিউনিটির দুই ব্যারিস্টার ইকবাল হো‌সেন ও শুভাগত দে ব‌লেন, ‌যে কে‌ানও ভিসায় আসার আ‌গে জে‌নে-বু‌ঝে আসাটাই সব‌চে‌য়ে জরুরি। প্রতি‌দিন অনেকে আসছেন নিজেদের দুর্দশার কথা আমাদের বল‌ছেন। নিয়ে‌াগদাতার সা‌থে সরাস‌রি যোগ‌াযোগ ক‌রে সংশ্লিষ্ট কা‌জে দক্ষতা অর্জন ক‌রে আস‌লে ভোগা‌ন্তি কম‌বে।

সুত্র:জুম বলা

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.