সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

এশিয়ার বৃহত্তম বিবিয়ানায় গ্যাস উৎপাদনের ৬০ শতাংশ, কনডেনসেট উৎপাদনের ৮০ শতাংশেরও বেশী

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি::বিবিয়ানা গ্যাস ফিল্ড হবিগঞ্জ জেলা নবীগঞ্জ উপজেলায় একটি দর্শনীয় স্থাপনা। এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই গ্যাস ক্ষেত্রটি নবীগঞ্জ উপজেলার ৩নং ইনাতগঞ্জ ইউনিয়ন ও ৪নং দীঘলবাক ইউনিয়নে অবস্থিত।এখান থেকে দেশের দৈনন্দিন চাহিদার ৬০% জ্বালানী সরবরাহ করা হয়ে থাকে। বিগত ১৯৯৮ সালে বিবিয়ানা গ্যাসক্ষেত্রটি আবিষ্কার হয়। এই গ্যাসক্ষেত্রটি আবিষ্কার করে আমেরিকান তৈল ও গ্যাস অনুসন্ধান উপমহাদেশের বৃহত্তম কোম্পানি ইউনিকল। বর্তমানে গ্যাস উত্তোলনের দায়িত্বে রয়েছে মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন।

শেভরন বিশ্বের শীর্ষস্থানীয় সমন্বিত জ্বালানি ও খনিজ শক্তি সংস্থাগুলোর একটি। যা শক্তি শিল্পের কার্যত প্রতিটি ক্ষেত্রে জড়িত। শেভরন বাংলাদেশ ব্লক টুয়েলভ লিমিটেড এবং ব্লক থার্টিন অ্যান্ড ফোর্টিন লিমিটেড (শেভরন বাংলাদশ) হল বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম উৎপাদক। যা অভ্যন্তরীণ প্রাকৃতিক গ্যাস উৎপাদনের প্রায় ৬০ শতাংশ এবং কনডেনসেট উৎপাদনের ৮০ শতাংশেরও বেশী। শেভরন বাংলাদেশ দেশের উত্তর ও পূর্বে তিনটি গ্যাসক্ষেত্র পরিচালনা করে আসছে। এর কার্যক্রম জুড়ে আওতাধীন জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের মাধ্যমে দীর্ঘ মেয়াদী অংশীদারিত্বের অর্থনৈতিক উন্নয়নে তাদের জন্য দীর্ঘ স্থায়ী সুবিধা বৃদ্ধি করে।
সম্প্রতি- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি শেভরন বাংলাদেশ পরিচালিত বিবিয়ানা গ্যাস প্ল্যান্ট পরিদর্শন করেছেন। শেভরন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রেসিডেন্ট এরিক এম ওয়াকার, কর্পোরেট অ্যাফেয়ার্স পরিচালক মুহাম্মদ ইমরুল কবির ও বিবিয়ানা গ্যাস প্ল্যান্ট সুপারিটেনডেন্ট কার্ল বোর্ক তাকে স্বাগত জানান। পরিদর্শনকালে প্রতিমন্ত্রী ভিত্তিপ্রস্তর উন্মোচনের মাধ্যমে বিবিয়ানা অপটিমাইজেশন প্রকল্পের শুভ উদ্বোধন করেন। বিবিয়ানা টার্বো এক্সপেন্ডার প্রকল্পের মধ্যে রয়েছে বিবিয়ানা টার্বো এক্সপেন্ডার ও বুস্টার কম্প্রেসার। টার্বো এক্সপেন্ডার প্ল্যান্টের চাপ কমায়, গ্যাস উৎপাদনকে অধিক কার্যকরী করে এবং বর্ধিতাংশ পর্বতীতে কনডেনসেট উৎপাদনে যোগ হয়। অন্যদিকে, বুস্টার কম্প্রেসার গ্যাস ক্ষেত্রের রিজার্ভ হ্রাসের পরিমাণকে ধীর করে দেয়।

বিবিয়ানা অপ্টিমাইজেশন প্রকল্প হল বাংলাদেশ সরকার, পেট্রোবাংলা ও শেভরন বাংলাদেশের মধ্যে শক্তিশালী অংশীদারিত্বের একটি প্রমাণ এর লক্ষ্য দেশের সর্বোচ্চ উৎপাদনকারী গ্যাসক্ষেত্র হিসেবে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের উৎপাদন সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করা।

এরপরে তিনি বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের প্রসেস প্ল্যান্ট পরিদর্শন করেন। প্রতিমন্ত্রী শেভরন বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন এবং এদেশে চলমান প্রয়াসের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং দেশের শীর্ষস্থানীয় মিডিয়া আউটলেটগুলি ব্যবহার করে জ্বালানি খ্যাতে কোম্পানিটির প্রতিশ্রুতিশীল সম্ভাবনা সহ সুযোগসমূহ তুলে ধরেন।

প্রতিমন্ত্রীর সাথে এ সময় উপস্থিত ছিলেন হবগিঞ্জ-১ আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, হবিগঞ্জের জেলা প্রশাসক জিলুফা সুলতানা এবং পেট্রেোবাংলা- বাপেক্স বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.