সংবাদ শিরোনাম
নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১-আহত ৫  » «   নবীগঞ্জে আগুনে পুড়ে ১টি বসত ঘর ছাই! প্রায় ২ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি  » «   সিলেটে হিটস্ট্রোকে শফিকুল ইসলাম নামে এক পথচারি মারা গেছেন  » «   সাংবাদিকের উপর হামলা: চেয়ারম্যান কারাগারে  » «   সিলেটে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৮৮ শতাংশ  » «   সুনামগঞ্জের ডলুরায় ব্যবসায়ীর উপর হামলার ঘটনায় গুরুতর আহত হয়েছেন তিন জন  » «   তিন দিনের সফরে সিলেট আসছেন প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   সিসিকের হোল্ডিং ট্যাক্স সাধারণ মানুষের উপর ‘মরার উপর খাড়ার ঘা’-সিলেট জেলা বিএনপির   » «   প্রেমের টানে চলে আসা দুই সন্তানের জননী খাসিয়া নারীকে ভারতে ফেরত  » «   সিলেটে বিএনপির আরো ১৫ নেতা-নেত্রী বহিস্কার  » «   হুট করেই ছুটি বাতিল করায় পক্ষে বিপক্ষে শনিবারের ক্লাস নিয়ে মিশ্র প্রতিক্রিয়া।  » «   মহান মে দিবসে সিলেট সদর উপজেলা বিল্ডিং নির্মাণ শ্রমিক ইউনিয়নের র‌্যালি  » «   উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জে রলাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা দায়ের  » «   নগরের হাজারিবাগ এলাকার পেছনের মাঠ থেকে উত্তরপূর্ব পত্রিকার আমিতের মরদেহ উদ্ধার  » «   কাউন্সিলর রফিক ও রাসনা ক্ষমতাসীনদের ছত্রছায়ায় নাটক সাজাচ্ছেন-মেয়র মুহিবুর  » «  

সিসিক মেয়বের কাছে পাঠাগারের জন্য গ্রন্থ হস্তান্তর

ai

সিলেটপোস্ট ডেস্ক::সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীর কাছে সিলেট সিটি কর্পোরেশন পরিচালিত দু’টি পাঠাগারের জন্য রকীব শাহের ও রকীব শাহ্ বিষয়ক ১২০টি গ্রন্থ হস্তান্তর করেছেন রকীব শাহ্ রিসার্চ সেন্টারের চেয়ারম্যান ড. কাজী কামাল আহমদ। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) এ সকল গ্রন্থ হস্তান্তর করা হয়।

এসময় মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী এরকম উদ্যোগের জন্য ড. কাজী কামাল আহমদের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘রকীব শাহের সাহিত্য সৃষ্টি বাংলাদেশের তথা বাংলা ভাষাভাষী মানুষের অমূল্য সম্পদ।’

জানা যায়, ড. কাজী কামাল আহমদ ইতিমধ্যে রকীব শাহের ও রকীব শাহ্ বিষয়ক প্রায় ৭০টি করে গ্রন্থ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ও সিলেট বিভাগীয় সরকারি পাঠাগারে হস্তান্তর করেছেন। অদূর ভবিষ্যতে রকীব শাহের এ অমূল্য সম্পদের ভাণ্ডার ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে পেঁৗছানো হবে বলে ড. কাজী কামাল আহমদ আশা প্রকাশ করেন।

প্রসঙ্গত, এ পর্যন্ত রকীব শাহের ১৮টি ও রকীব শাহ বিষয়ক মোট ১০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। রকীব শাহের ১৩টি গ্রন্থ প্রকাশিত হওয়ার পর কবিপুত্র ড. কাজী কামাল আহমদ তঁার প্রকাশনী সংস্থা বনবীথি প্রকাশনীর তরফ থেকে ১৯৯৪ সালে বিশ্বের বিভিন্ন আর্কাইভ, লাইব্রেরি ও বিশ্ববিদ্যালয়ে এই গ্রন্থগুলো প্রেরণ করেন। এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও নর্থ আমেরিকার বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও লাইব্রেরিতে এসকল গ্রন্থ সংরক্ষিত আছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.