সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

সিসিক মেয়বের কাছে পাঠাগারের জন্য গ্রন্থ হস্তান্তর

ai

সিলেটপোস্ট ডেস্ক::সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীর কাছে সিলেট সিটি কর্পোরেশন পরিচালিত দু’টি পাঠাগারের জন্য রকীব শাহের ও রকীব শাহ্ বিষয়ক ১২০টি গ্রন্থ হস্তান্তর করেছেন রকীব শাহ্ রিসার্চ সেন্টারের চেয়ারম্যান ড. কাজী কামাল আহমদ। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) এ সকল গ্রন্থ হস্তান্তর করা হয়।

এসময় মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী এরকম উদ্যোগের জন্য ড. কাজী কামাল আহমদের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘রকীব শাহের সাহিত্য সৃষ্টি বাংলাদেশের তথা বাংলা ভাষাভাষী মানুষের অমূল্য সম্পদ।’

জানা যায়, ড. কাজী কামাল আহমদ ইতিমধ্যে রকীব শাহের ও রকীব শাহ্ বিষয়ক প্রায় ৭০টি করে গ্রন্থ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ও সিলেট বিভাগীয় সরকারি পাঠাগারে হস্তান্তর করেছেন। অদূর ভবিষ্যতে রকীব শাহের এ অমূল্য সম্পদের ভাণ্ডার ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে পেঁৗছানো হবে বলে ড. কাজী কামাল আহমদ আশা প্রকাশ করেন।

প্রসঙ্গত, এ পর্যন্ত রকীব শাহের ১৮টি ও রকীব শাহ বিষয়ক মোট ১০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। রকীব শাহের ১৩টি গ্রন্থ প্রকাশিত হওয়ার পর কবিপুত্র ড. কাজী কামাল আহমদ তঁার প্রকাশনী সংস্থা বনবীথি প্রকাশনীর তরফ থেকে ১৯৯৪ সালে বিশ্বের বিভিন্ন আর্কাইভ, লাইব্রেরি ও বিশ্ববিদ্যালয়ে এই গ্রন্থগুলো প্রেরণ করেন। এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও নর্থ আমেরিকার বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও লাইব্রেরিতে এসকল গ্রন্থ সংরক্ষিত আছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.