সংবাদ শিরোনাম
নবীগঞ্জে ৬ বছরে শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণ! ধর্ষনকারী আনহারকে আটক   » «   ফ্যাসিস্ট ডামি সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে :কাইয়ুম চৌধুরী  » «   বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল  » «   সিলেটে পারিবারিক কলহের জেরে ছেলের হাতে বাবা খুন  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   নবীগঞ্জে ভুল অপারেশন করে শিশুর লিঙ্গ কর্তন-কেয়ার ডায়াগনস্টিক ঘেরাও  » «   সিলেটের উপশহরে মামার হাতে বাগিনা খুন  » «   ব্রাদার ইসরাইল আলী সাদেক জামিন নিতে এসে গ্রেপ্তার  » «   সুনামগঞ্জের দোয়ারায়বাজারে ভারতীয় চিনিসহ আটক- ৪ জন  » «   প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে দেশীয় সংস্কৃতি লালন করতে হবে  -জেলা প্রশাসক  » «   শান্তিগঞ্জের কান্দিগাঁও গ্রামে বাচ্চাদের ঝগড়া নিয়ে প্রতিপক্ষের লোকজনের হামলায় দুই ছাত্রীসহ ৩জন আহত  » «   বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার গুনগত মান উন্নয়নে কাজ করছেন প্রধানমন্ত্রী : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   রমজান উপলক্ষে জুলকার নায়েন ফাউন্ডেশন দোয়ার বই ও খেজুর বিতরণ  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   মাদানী ইস্যুকে কেন্দ্র করে সুনামগঞ্জের পুলিশ তদন্তকেন্দ্রে হামলা ভাংচুর, আটক ৫; পুলিশের ২৭ রাউন্ড ফাঁকা গুলি  » «  

হতাশ শারম্যান, সিটি নির্বাচনে অনিয়ম, বর্জনে

0497সিলেটপোস্ট রিপোর্ট : সদ্যসমাপ্ত তিন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে হতাশা প্রকাশ করেছেন সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান। নির্বাচনে অনিয়ম আর বিএনপি’র মাঝপথে নির্বাচন বর্জন উভয়কেই হতাশাজনক বলে মত দিয়েছেন তিনি।

শুক্রবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারিত্ব সংলাপ শেষে যৌথ সংবাদ সম্মেলনে ওয়েন্ডি শারম্যান এ হতাশার কথা জানান। নির্বাচনে অনিয়মের অভিযোগ ও নির্বাচন বর্জনের বিষয়ে সুষ্ঠু তদন্তের আহ্বানও জানান মার্কিন আন্ডার সেক্রেটারি।

শারম্যান জানান, তার এ হতাশা ও অসন্তোষের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে আগামী যে কোনো নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার আহ্বান জানিয়েছেন শারম্যান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্র মন্ত্রী নিশা দেশাই এবং পররাষ্ট্র সচিব শহীদুল হক।

সম্মেলনে পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, উন্নয়ন, সুশাসন, বাণিজ্য, বিনিয়োগ এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয় সংলাপে গুরুত্ব পেয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে একসঙ্গে কাজ করবে দু’দেশ।

অতীতের যে কোনো সময় থেকে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্ক অনেক গভীর এবং শক্তিশালী বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার ঢাকায় শুরু হওয়া বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার চতুর্থ অংশীদারিত্ব সংলাপের প্লেনারি সেশনে অংশ নিতে নিশা দেশাই ও শারম্যান ঢাকায় আসেন।

সংবাদ সম্মেলনে শারম্যান বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে আগামী ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে যে অগ্রযাত্রা চলছে, তাতে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন ও সহযোগিতা রয়েছে।

শারম্যান বলেন, রানা প্লাজা ধসের পর জিএসপি সুবিধা পুনর্বহালের ক্ষেত্রে অনেকগুলো শর্তপূরণে সংশ্লিষ্ট পক্ষগুলোর কাজে অগ্রগতি হয়েছে। তবে আরও কিছু কাজ বাকি রয়েছে। এর মধ্যে রয়েছে, কারখানা পরিদর্শক নিয়োগ এবং পরিদর্শন প্রক্রিয়া ত্বরান্বিত করা।

ইউনিয়ন নেতাদের হয়রানির অভিযোগ সুরাহা করার প্রতিও গুরুত্ব দেন তিনি। শারম্যান বলেন, বাংলাদেশের পোশাক খাতের স্থায়িত্ব নিশ্চিত করা গুরুত্বপূর্ণ কাজ। ক্ষমতাপ্রাপ্ত শ্রমিকরা একটি শক্তি হিসেবে কাজ করে। এ জন্যই আমরা নতুন পাঁচ মিলিয়ন মার্কিন ডলারের অনুদানের মাধ্যমে কারখানা ও কমিউনিটির সাংগঠনিক প্রচেষ্টাকে সমর্থন দিচ্ছি।

শারম্যান জানান, যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাকের সবচেয়ে বড় আমদানিকারক। কিন্তু আমাদের ব্যবসায়িক সম্পর্ক এখানেই শেষ নয়। শেভরন ও কোকাকোলার মতো আরও অনেক যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী।

শারম্যান নারীর ক্ষমতায়নে শেখ হাসিনাকে চ্যাম্পিয়ন উল্লেখ করে বলেন, বাল্যবিবাহ ও জোরপূর্বক বিয়ে বন্ধ, মেয়েদের মাধ্যমিক শিক্ষা শেষ করাসহ নারীদের উন্নয়নে বিনিয়োগ বাড়ালে দেশের বৃহত্তর এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

তিনি বলেন, অংশীদারিত্ব সংলাপে পরিবেশ, স্বাস্থ্য এবং ছোঁয়াচে রোগের উপর জোর দেওয়া হয়েছে। এছাড়া, এবারের আলোচনায় সমুদ্র অর্থনীতিও যোগ হয়েছে।

শিগগিরই যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও একটি কোস্টগার্ড কার্টার দেবে জানিয়ে মার্কিন আন্ডার সেক্রেটারি শারম্যান বলেন, আগামী ৬ মে রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট ক্যালিফোর্নিয়ায় ভাইস এডমিরাল হাবিবের কাছে জাহাজটি হস্তান্তর করবেন।

তিনি বলেন, বাংলাদেশের অসীম সম্ভাবনা রয়েছে, যুক্তরাষ্ট্র সেই সম্ভাবনার দ্বারে পৌঁছাতে বাংলাদেশের শক্তিশালী অংশীদার হতে আগ্রহী।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.