সংবাদ শিরোনাম
সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   দোয়ারাবাজারে ভারতীয় মালামালসহ আটক ২   » «   ওসমানীনগর থানার ওসি অথর্ব ও দুর্নীতিবাজ-মোকাব্বির খান এমপি  » «   ভোলায় পুলিশী ন্যাক্কারজনক ঘটনায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না: ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি  » «   সুনামগঞ্জে জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা  » «   জামালগঞ্জে জামায়াতের আমীর দেশীয় আগ্নেয়াস্ত্র জিহাদি বইসহ ২জন আটক-মামলা  » «   সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরে পুকুরে ডুবে দুই বোনের মৃত্যু  » «   জৈন্তাপুর সীমান্তের ডিবির হাওর এলাকায় ৪৮ বিজিবি’র মেডিক্যাল ক্যাম্পেইন অনুষ্ঠিত  » «   ওসমানীনগরে সাংবাদিকের বাড়িতে কর্মরত যুবকের লাশ ডোবা থেকে উদ্ধার  » «   দোয়ারাবাজারে পানিতে ডুবে শিশুর মৃত্যু  » «  

চলে গেলেন বিশিষ্ট সাংবাদিক অমিতাভ চৌধুরী

5সিলেটপোস্ট রিপোর্ট : বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক অমিতাভ চৌধুরী আর নেই। শুক্রবার সকালে দক্ষিণ কলকাতার রিজেন্ট এস্টেট সরকারি আবাসনের বাসভবনে শেষ নিঃশ্বাস নেন তিনি। তার বয়স হয়েছিল সাতাশি বছর।দুপুরেই কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

অমিতাভ চৌধুরীর জন্ম বাংলাদেশের সিলেটে। দেশবিভাগের পর পরিবারের সঙ্গে তিনি চলে যান আসামের বরাক উপত্যকায়। পড়াশুনা করেন কলকাতা ও শান্তিনিকেতনের বিশ্বভারতীতে। তার কর্মজীবনের বেশকিছুটা সময় কেটেছে শান্তিনিকেতনে অধ্যাপনা করে। তবে দীর্ঘ চল্লিশ বছরের কর্মজীবনে সাংবাদিক হিসেবে খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন তিনি।

অমিতাভ চৌধুরী কাজ করেছেন আনন্দবাজার পত্রিকা, যুগান্তর ও আজকাল পত্রিকায়। মুক্তিযুদ্ধের সময় লেখনির মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত গড়ে তুলতে অগ্রণী ভূমিকা নেন তিনি।

১৯৮৩ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকার তাকে সম্মানিত করে বঙ্গবিভূষণে।

সাংবাদিকতার পাশাপাশি রবীন্দ্র গবেষক হিসেবেও যথেষ্ট খ্যাতি লাভ করেন অমিতাভ। গবেষণার মাধ্যমে রবীন্দ্রনাথকে এক নতুন আলোয় বাঙালি সমাজের কাছে তুলে ধরেন তিনি। ছাড়াকার হিসেবেও যথেষ্ট খ্যাতি লাভ করেন অমিতাভ চৌধুরী। এশিয়ার নোবেল খ্যাত ম্যাগসাইসাই পুরস্কারও পেয়েছেন তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.