সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «  

চলে গেলেন বিশিষ্ট সাংবাদিক অমিতাভ চৌধুরী

5সিলেটপোস্ট রিপোর্ট : বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক অমিতাভ চৌধুরী আর নেই। শুক্রবার সকালে দক্ষিণ কলকাতার রিজেন্ট এস্টেট সরকারি আবাসনের বাসভবনে শেষ নিঃশ্বাস নেন তিনি। তার বয়স হয়েছিল সাতাশি বছর।দুপুরেই কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

অমিতাভ চৌধুরীর জন্ম বাংলাদেশের সিলেটে। দেশবিভাগের পর পরিবারের সঙ্গে তিনি চলে যান আসামের বরাক উপত্যকায়। পড়াশুনা করেন কলকাতা ও শান্তিনিকেতনের বিশ্বভারতীতে। তার কর্মজীবনের বেশকিছুটা সময় কেটেছে শান্তিনিকেতনে অধ্যাপনা করে। তবে দীর্ঘ চল্লিশ বছরের কর্মজীবনে সাংবাদিক হিসেবে খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন তিনি।

অমিতাভ চৌধুরী কাজ করেছেন আনন্দবাজার পত্রিকা, যুগান্তর ও আজকাল পত্রিকায়। মুক্তিযুদ্ধের সময় লেখনির মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত গড়ে তুলতে অগ্রণী ভূমিকা নেন তিনি।

১৯৮৩ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকার তাকে সম্মানিত করে বঙ্গবিভূষণে।

সাংবাদিকতার পাশাপাশি রবীন্দ্র গবেষক হিসেবেও যথেষ্ট খ্যাতি লাভ করেন অমিতাভ। গবেষণার মাধ্যমে রবীন্দ্রনাথকে এক নতুন আলোয় বাঙালি সমাজের কাছে তুলে ধরেন তিনি। ছাড়াকার হিসেবেও যথেষ্ট খ্যাতি লাভ করেন অমিতাভ চৌধুরী। এশিয়ার নোবেল খ্যাত ম্যাগসাইসাই পুরস্কারও পেয়েছেন তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.