সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

ওসমানীনগরে মহাসড়কে জন দুর্ভোগ চরমে

উজ্জ্বল দাশ,ওসমানীনগর(সিলেট)::সিলেট-ঢাকা মহাসড়কের ওসমানীনগর অংশে মারাত্মক ভাঙ্গণে জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে।

বিশেষ করে উপজেলার গোয়ালাবাজার, দয়ামীর, কুরুয়া, সাদিপুর এলাকায় পিচ উঠে গিয়ে মহাসড়ক পরিণত হয়েছে গ্রামীণ সড়কে। মাঝে মাঝে ইট, পাথর ও মাটি মিশ্রিত বালু আর পুরোনো পিচের টুকরো দিয়ে নামকাওয়াস্তে মেরামত করা হলেও কয়েকদিনের মধ্যেই সড়ক ফিরে পুরোনো রূপে। এমন অপরিকল্পিত সংস্কারকে লোকজন সরকারি টাকার অপচয় হিসাবেই ভাবছেন।

জানা যায়, ২০০৫ সালে ঢাকা-সিলেট মহাসড়ক নতুন করে নির্মাণের পর এই সড়কে আর বড় ধরণের মেরামত হয়নি। গত ১৫ বছরে ওসমানীনগর অংশে সংস্কারের বড় কোনো উদ্যোগ না নিয়ে মেরামতের নামে শুধু ছোট-বড় গর্তের উপর নিম্নমানের ইট, পাথর, বালু ফেলা হয়েছে। এবারের বর্ষায় মহাসড়কটির অবস্থা খুবই করুণ। চলতি মাসেও একাধিকবার সওজ’র গাড়িতে করে মহাসড়কে গর্ত ভরাট ও উঠে যাওয়া কার্পেটিংয়ে তালি দেওয়া হয়েছে। কিন্তু মহাসড়কের এই অপরিকল্পিত সংস্কার জনভোগান্তি বাড়িয়ে তুলেছে কয়েকগুণ। বৃষ্টি হলে গর্তে জমা কাদা- পানি ছিটকে বিব্রত হতে হয় পথচারীদের। অন্যদিকে রোদের দিনে ধুলোময় হয়ে ওঠে চারপাশ।

গত ৩ মাসে ওসমানীনগরে ১৩ টি দুর্ঘটনায় মারা গেছেন ৯ জন। আহত হয়েছেন ২০ জনেরও বেশি। বিভিন্ন প্রকার নির্মাণসামগ্রী রেখে দখলে রাখা হয়েছে মহাসড়কের দুইপাশ। এদিকে রাস্তার মধ্যভাগে ছোট-বড় গর্ত থাকায় যানগুলো একটু পাশ ঘেঁষে গেলেই ঘটছে দুর্ঘটনা।

এদিকে ঢাকা-সিলেট ২১৪ দশমিক ৪৪ কিলোমিটার মহাসড়ককে চারলেনে উন্নীত করার সিদ্ধান্ত গৃহিত হওয়ার পর চোখে পড়ার মতো কোনো সংস্কারই হচ্ছে না মহাসড়কে। স্থানে স্থানে কার্পেটিং উঠে উঁচু-নিচু সড়কে আতঙ্ক নিয়ে চলছে যানবাহন।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা রায়হানা বলেন, ‘সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে মহাসড়কের ভাঙ্গন নিয়ে আলাপ হয়েছে। তিনি বিষয়টি দেখছেন।’

সিলেট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘বৃষ্টির কারণে খানাখন্দগুলো সাময়িকভাবে ইট দিয়ে মেরামত করা হচ্ছে। বাজারে মহাসড়কের দু’পাশের ড্রেনেজ সিস্টেম ভাল নয়। তাই কাজ করার পরেও নষ্ট হয়ে যায়। ড্রেনেজ ব্যবস্থা নিয়ে পরিকল্পনা নেওয়া হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.