সংবাদ শিরোনাম
বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার গুনগত মান উন্নয়নে কাজ করছেন প্রধানমন্ত্রী : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   রমজান উপলক্ষে জুলকার নায়েন ফাউন্ডেশন দোয়ার বই ও খেজুর বিতরণ  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   মাদানী ইস্যুকে কেন্দ্র করে সুনামগঞ্জের পুলিশ তদন্তকেন্দ্রে হামলা ভাংচুর, আটক ৫; পুলিশের ২৭ রাউন্ড ফাঁকা গুলি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   ভাষার মর্যাদাপূর্ণ ব্যবহার সমাজে শান্তি-শৃংঙ্খলা বজায় রাখে -ইমরান আহমদ এমপি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   পাথর কোয়ারী সচলের বিষয়ে সরকারের বিশেষ বিবেচনাধীন রয়েছে-প্রতিমন্ত্রী নসরুল হামিদ  » «   জৈন্তাপুরে পৃথক ৩ টি সড়ক দুর্ঘটনায় অন্তত ৭ জন আহত হয়েছেন  » «   জৈন্তাপুরে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান  » «   বালাগঞ্জে অবৈধভাবে বিল সেচ, ধ্বংস হচ্ছে দেশীয় মাছ, কৃষকেরা সংকিত  » «   সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে পোশাক বিতরণ করল মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   নিউইয়র্কে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি প্রবাসী দম্পতি নিহত  » «   মিথ্যা অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে সহযোগিতার আহবান -ওসি তাজুল ইসলাম (পিপিএম)  » «   ওসমানীনগরে যুবক হত্যাকান্ডের ঘটনায় আটক-৩  » «  

কেমুসাসের ১৭তম বইমেলা শুরু হচ্ছে ১ ডিসেম্বর

সিলেটপোস্ট ডেস্ক::সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস) এর ১৭তম বইমেলা শুরু হচ্ছে ১ ডিসেম্বর। ১৬ দিনব্যাপী বইমেলা চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। বইমেলা উপলক্ষে রোববার (২৬/১১/২০২৩) সিলেট নগরীর দরগাগেইটস্থ কেমুসাস কনফারেন্স হলে সাংবাদিকদের সাথে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।

সাংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বইমেলা উপকমিটি-২০২৩ এর সদস্য সচিব প্রিন্স সদরুজ্জামান চৌধুরী বলেন, কেমুসাসের উদ্যোগে ইতোমধ্যে ১৬টি বইমেলা সফলভাবে আয়োজন করা হয়েছে। স্বাধীনতা সংগ্রামে মুক্তিযোদ্ধাদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২০০০ সালে প্রথম বইমেলা আয়োজন করা হয়। সেই বছরের ২৪, ২৫ ও ২৬ মার্চ তিনদিনব্যাপী ওই বইমেলা অনুষ্ঠিত হয়। এর পর ২০০৫ সালে ২য়, ২০০৬ সালে ৩য়, ২০০৭ সালে ৪র্থ, ২০০৯ সালে ৫ম, ২০১২ সালে ৬ষ্ঠ, ২০১৪ সালে ৭ম, ২০১৫ সালে ৮ম, ২০১৬ সালে ৯ম, ২০১৭ সালে ১০ম, ২০১৮ সালে ১১তম, ২০১৯ সালে ১২তম, ২০২০ সালে ১৩তম, ২০২১ সালে ১৪তম, ২০২২ সালে ১৫তম এবই ২০২২ সালে ১৬তম বইমেলা অনুষ্ঠিত হয়।

সদরুজ্জামান চৌধুরী বলেন, বইমেলায় শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য নির্ধারিত বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে রয়েছে চিত্রাঙ্কন, হাতের লেখা, আবৃত্তি, ক্যালিওগ্রাফি, উপস্থিত বক্তৃতা, ক্বিরাত ও গান প্রতিযোগিতা। তিনি বলেন, বইমেলা উপলক্ষে ৩০ নভেম্বর  বিকেল ৪টায় নগরীতে র‌্যালি বের করা হবে। বইমেলার উদ্বোধন হবে ১ ডিসেম্বর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওইদিন বিকেল ৩টায় আনুষ্ঠানিকভাবে বইমেলার উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত সঙ্গীত শিল্পী সুষমা দাস। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একডেমির মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদা ও বাংলা একডেমির পরিচালক, ফেকলোরবিদ ড. আমিনুর রহমান সুলতান। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কেমুসাসের ভারপ্রাপ্ত সভাপতি আহমেদ নূর।

২ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে বিশেষ গ্রুপ (প্লে থেকে ১ম শ্রেণি) এবং ‘ক’ গ্রুপ (২য় থেকে ৩য় শ্রেণি) এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৩ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘খ’ গ্রুপ-(৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘গ’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেনি) এবং ‘ঘ’ গ্রুপ (কলেজ/বিশ^বিদ্যালয়) এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৪ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ক’ গ্রুপ (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘খ’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেনি) এর হাতের লেখা প্রতিযোগিতা। ওইদিন সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৫ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘বিশেষ’ গ্রুপ (প্লে থেকে ১ম শ্রেণি) ও ‘ক’ গ্রুপের আবৃত্তি প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৬ ডিসেম্বর বিকেল ৩টায় শুরু হবে ‘খ’ গ্রুপ (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘গ’ গ্রপ (৭ম থেকে ১০ম শ্রেনি) এবং ‘ঘ’ গ্রুপ (কলেজ/বিশ^বিদ্যালয়) এর আবৃত্তি প্রতিযোগিতা। ওইদিন সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ১১৭৯তম সাহিত্য আসর। ৮ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ক’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেণি), ‘খ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়/মাদ্রাসা) এর ক্যালিওগ্রাফি প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ৯ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ক’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেণি), ‘খ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়) এর উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রকাশনা অনুষ্ঠান। ১০ ডিসেম্বর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘বিশেষ’ গ্রুপ (১ম থেকে ৩য় শ্রেণি), ‘ক’ গ্রুপ (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি), ‘খ’ গ্রুপ (৭ম থেকে ১০ম শ্রেণি) এবং ‘গ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়/মাদ্রাসা) এর ক্বিরাত প্রতিযোগিতা। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে প্রকাশনা অনুষ্ঠান। ১১ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে লিটলম্যাগ আন্দোলন বিষয়ে আলোচনা সভা। ১২ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে বাংলা কবিতা বিষয়ে আলোচনা সভা। ১৩ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় প্রকাশনা অনুষ্ঠান। ১৪ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা। ১৫ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় পাঠাভ্যাস বৃদ্ধি ও কেমুসাস বইমেলা বিষয়ে আলোচনা অনুষ্ঠান। ১৬ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা, সমাপনি অনুষ্ঠান, পুরস্কার ও সার্টিফিকেট প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.