সংবাদ শিরোনাম
ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «   নবীগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে নাশকতা ও হয়রানির শেষ কোথায়? সচেতন মহলের প্রশ্ন  » «   উচ্চহারের হোল্ডিং ট্যাক্স বাতিল ঘোষণার পরিপ্রেক্ষিতে সিলেটের নাগরিক বৃন্দের আনুষ্টানিক বক্তব্যঃ  » «  

স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা সিরাজুল আলম খানের মৃত্যুবার্ষিকী  উপলক্ষে জেলা জেএসডির আলোচনা সভা

সিলেটপোস্ট ডেস্ক::স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা সিরাজুল আলম খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সিলেট জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৯ জুন) রাত ৮টায় নগরীর হাওয়াপাড়াস্থ জেএসডি এর কার্যালয়ে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি এর কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও সিলেট জেলার আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ সফিক বলেন, সিরাজুল আলম খান বাঙালীর জাগরণের এই পর্যায়ে তিনটি করণীয় নির্ধারণ করেছেন। যা হলো- রাষ্ট্রীয় নীতি নির্ধারণ সহ সকল পর্যায়ে রাজনৈতিক দলের সাথে শ্রম-কর্ম ও পেশাভিত্তিক জনগণের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। জাতি এবং জাতীয়তাবোধকে নিছক ভাষা ধর্ম সংস্কৃতির মধ্যে আবদ্ধ না রেখে পেশাভিত্তিক জাতিতে উন্নীত করতে হবে ও সীমানা অকুন্ন রেখে সাংস্কৃতিক নৈকট্য, অর্থনেতিক সহযোগিতা ও ভূ-রাজনৈতিক নৈকট্য, অর্থনৈতিক বিবেচনায় উপ-আঞ্চলিক সহযোগিতা স্থাপন করতে হবে।

তিনি আরো বলেন, দেশ আজ সংকটকাল অতিক্রম করছে। দুর্নীতি, মানবাধিকার লংঘন, গণতন্ত্রহীনতা ও ক্ষমতার অপব্যবহার আজ আন্তর্জাতিকভাবে দেশকে অব মূল্যায়ন করছে। অর্থনৈতিক সংকট সরকারী ঋণ গ্রস্থতা, ঋণের সুদ পরিশোধের সংকট কাটিয়ে উঠতে সরকার দিশেহারা অবস্থায় আছে। এই পরিপ্রেক্ষিতে তারা জেএসডির হাতকে শক্তিশালী করতে তৃতৃীয় জাগরণ যুদ্ধে জেএসডির সাথে শরীক হতে জনগণের প্রতি আহ্বান জানান।

আমাদের ঐতিহাসিক রাজনৈতিক প্রেক্ষাপটে রাষ্ট্রীয় রাজনৈতিক সংস্কার সংবিধান সংশোধন সহ গণমুখী শাসন ব্যবস্থা গড়ে তোলার জন্য সিরাজুল আলম খানের তৃতীয় জাগরণ এবং জেএসডির দ্বিতীয় মুক্তিযুদ্ধের আহ্বানকে সফল করে তুলতে হবে। প্রদেশ গঠন সহ ফেডারেল পদ্ধতির সরকার, পার্লামেন্টে উচ্চ কক্ষ, স্ব-শাসিত স্থানীয় সরকার, নারীর ক্ষমতায়ন, নৃ-তাত্ত্বিক সকল জাতির স্বীকৃতি, উৎপাদন ও বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আনোয়ার হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক চৌধুরী দেলোয়ার হোসেন জিলন, নারী নেত্রী রুকসানা ফয়জিয়া চৌধুরী, রিয়াজ উদ্দিন আহমদ, প্রিন্স বাহার আহমদ চৌধুরী, মাসুক আহমদ, সুমন বাহাদুর প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.