সংবাদ শিরোনাম
সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   দোয়ারাবাজারে ভারতীয় মালামালসহ আটক ২   » «   ওসমানীনগর থানার ওসি অথর্ব ও দুর্নীতিবাজ-মোকাব্বির খান এমপি  » «   ভোলায় পুলিশী ন্যাক্কারজনক ঘটনায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না: ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি  » «   সুনামগঞ্জে জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা  » «   জামালগঞ্জে জামায়াতের আমীর দেশীয় আগ্নেয়াস্ত্র জিহাদি বইসহ ২জন আটক-মামলা  » «   সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরে পুকুরে ডুবে দুই বোনের মৃত্যু  » «   জৈন্তাপুর সীমান্তের ডিবির হাওর এলাকায় ৪৮ বিজিবি’র মেডিক্যাল ক্যাম্পেইন অনুষ্ঠিত  » «   ওসমানীনগরে সাংবাদিকের বাড়িতে কর্মরত যুবকের লাশ ডোবা থেকে উদ্ধার  » «   দোয়ারাবাজারে পানিতে ডুবে শিশুর মৃত্যু  » «  

বাড়ির উঠানে প্লেন বানিয়ে স্বপ্ন পূরণ

দক্ষিণ সুদানে বাড়ির উঠানে সাধারণ সব জিনিস দিয়ে প্লেন বানিয়ে সবাইকে চমকে দিয়েছেন ২৩ বছর বয়সী এক তরুণ।

 জর্জ মেল খুব ছোট বেলা থেকেই স্বপ্ন দেখতেন প্লেনের পাইলট হবার। কিন্তু উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় তার বাবা মারা যাওয়ায় সেই স্বপ্নে ছেদ পড়ে। খরচ দিতে না পারায় পড়াশুনো ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন।

কিন্তু প্লেন চালানোর আকাক্সক্ষা রয়ে গিয়েছিল মনের এক কোনায়। স্কুলে না যাবার অর্থ হলো তার হাতে অঢেল সময়। তা তিনি ব্যবহার করেছেন এ্যারোনটিকস আর বিমান নিয়ে পড়াশোনা করে। বিমান বানানোর প্রকৌশলগত বিষয়, ডিজাইন আর তার সাথে জড়িত অংকের হিসেব করেই সময় কাটিয়েছেন।

দক্ষিণ সুদানের যুবায় বাজার থেকে কিনেছেন ধাতব সব জিনিস। নিজের বাড়ির উঠানেই তা জোড়া দিয়ে বানিয়েছেন প্লেনের খোলস। তার সাথে যুক্ত করেছেন পেট্রোল চালিত ইঞ্জিন।

দেশে তখন যুদ্ধ চলছিল। বাড়ির অদূরেই গুলির শব্দও তাকে থামাতে পারেনি। শেষমেষ বানিয়ে ছেড়েছেন স্বপ্নের প্লেন।pln

যুবার কর্তৃপক্ষ অবশ্য সেই প্লেন এখনো আকাশে ওড়ানোর অনুমতি দেয়নি। তবে তার কাজে ব্যাপক সন্তুষ্ট হয়ে তাকে চাকরি দিয়েছে দেশটির বিমান বাহিনী। মেল এখন স্বপ্ন দেখছেন বিমান প্রকৌশলী হবার।

 

সূত্র : বিবিসি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.