সংবাদ শিরোনাম
নবীগঞ্জের রুস্তমপুর টোলপ্লাজা এলাকায় থেকে ৩ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী পুলিশের হাতে গ্রেফতার  » «   ছাতকে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে কন্ঠশিল্পী পাগল হাসান নিহত  » «   সুনামগঞ্জের জামালগঞ্জে মায়ের সম্পত্তি নিয়ে ছোটভাইয়ের হাতে বড়ভাই নিহত,আটক-২  » «   দিরাইয়ে বজ্রপাতে দুইজন কৃষকের মৃত্যু  » «   পরিবেশ অধিদপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান  » «   সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  » «   ঈদের শুভেচ্ছা জানালেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   পুলিশ-ম্যাজিস্ট্রেসীর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ-সিনিয়র জেলা ও দায়রা জজ  » «   মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   সুনামগঞ্জে কালবৈশাখীর ঝড়ে ৭শতাধিক কাচা ঘরবাড়ি,২ শতাধিক দোকান লন্ডভন্ড  » «   হবিগঞ্জে চাল্যকর ছোবহান হত্যা মামলার ৫ জন আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৯  » «   নবীগঞ্জে ৬ বছরে শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে ধর্ষণ! ধর্ষনকারী আনহারকে আটক   » «   ফ্যাসিস্ট ডামি সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে :কাইয়ুম চৌধুরী  » «   বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল  » «   সিলেটে পারিবারিক কলহের জেরে ছেলের হাতে বাবা খুন  » «  

বাড়ির উঠানে প্লেন বানিয়ে স্বপ্ন পূরণ

দক্ষিণ সুদানে বাড়ির উঠানে সাধারণ সব জিনিস দিয়ে প্লেন বানিয়ে সবাইকে চমকে দিয়েছেন ২৩ বছর বয়সী এক তরুণ।

 জর্জ মেল খুব ছোট বেলা থেকেই স্বপ্ন দেখতেন প্লেনের পাইলট হবার। কিন্তু উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় তার বাবা মারা যাওয়ায় সেই স্বপ্নে ছেদ পড়ে। খরচ দিতে না পারায় পড়াশুনো ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন।

কিন্তু প্লেন চালানোর আকাক্সক্ষা রয়ে গিয়েছিল মনের এক কোনায়। স্কুলে না যাবার অর্থ হলো তার হাতে অঢেল সময়। তা তিনি ব্যবহার করেছেন এ্যারোনটিকস আর বিমান নিয়ে পড়াশোনা করে। বিমান বানানোর প্রকৌশলগত বিষয়, ডিজাইন আর তার সাথে জড়িত অংকের হিসেব করেই সময় কাটিয়েছেন।

দক্ষিণ সুদানের যুবায় বাজার থেকে কিনেছেন ধাতব সব জিনিস। নিজের বাড়ির উঠানেই তা জোড়া দিয়ে বানিয়েছেন প্লেনের খোলস। তার সাথে যুক্ত করেছেন পেট্রোল চালিত ইঞ্জিন।

দেশে তখন যুদ্ধ চলছিল। বাড়ির অদূরেই গুলির শব্দও তাকে থামাতে পারেনি। শেষমেষ বানিয়ে ছেড়েছেন স্বপ্নের প্লেন।pln

যুবার কর্তৃপক্ষ অবশ্য সেই প্লেন এখনো আকাশে ওড়ানোর অনুমতি দেয়নি। তবে তার কাজে ব্যাপক সন্তুষ্ট হয়ে তাকে চাকরি দিয়েছে দেশটির বিমান বাহিনী। মেল এখন স্বপ্ন দেখছেন বিমান প্রকৌশলী হবার।

 

সূত্র : বিবিসি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.