সংবাদ শিরোনাম
সুনামগঞ্জের দোয়ারায়বাজারে ভারতীয় চিনিসহ আটক- ৪ জন  » «   প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে দেশীয় সংস্কৃতি লালন করতে হবে  -জেলা প্রশাসক  » «   শান্তিগঞ্জের কান্দিগাঁও গ্রামে বাচ্চাদের ঝগড়া নিয়ে প্রতিপক্ষের লোকজনের হামলায় দুই ছাত্রীসহ ৩জন আহত  » «   বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার গুনগত মান উন্নয়নে কাজ করছেন প্রধানমন্ত্রী : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   রমজান উপলক্ষে জুলকার নায়েন ফাউন্ডেশন দোয়ার বই ও খেজুর বিতরণ  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   মাদানী ইস্যুকে কেন্দ্র করে সুনামগঞ্জের পুলিশ তদন্তকেন্দ্রে হামলা ভাংচুর, আটক ৫; পুলিশের ২৭ রাউন্ড ফাঁকা গুলি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   ভাষার মর্যাদাপূর্ণ ব্যবহার সমাজে শান্তি-শৃংঙ্খলা বজায় রাখে -ইমরান আহমদ এমপি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   পাথর কোয়ারী সচলের বিষয়ে সরকারের বিশেষ বিবেচনাধীন রয়েছে-প্রতিমন্ত্রী নসরুল হামিদ  » «   জৈন্তাপুরে পৃথক ৩ টি সড়ক দুর্ঘটনায় অন্তত ৭ জন আহত হয়েছেন  » «   জৈন্তাপুরে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান  » «   বালাগঞ্জে অবৈধভাবে বিল সেচ, ধ্বংস হচ্ছে দেশীয় মাছ, কৃষকেরা সংকিত  » «   সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে পোশাক বিতরণ করল মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «  

সঠিক হিলের পাদুকা

মুম্বাইয়ের ‘কি স্পাইন’ ক্লিনিকের বিভাগীয় প্রধান ডা. গরিমা অনান্দানি পায়ের স্বাস্থ্যের বিষয় লক্ষ রেখে হিল বাছাইয়ের কিছু পরামর্শ দেন স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে। এই প্রতিবেদনে ওই বিষয়গুলোই তুলে ধরা হলো।2

– হিল জুতা কেনার সময় খেয়াল রাখতে হবে জুতার পেছনের অংশ যাতে কোনো দিকে বাঁকানো না হয়। ভালো মানের একজোড়া হিল জুতায় অবশ্যই স্ট্র্যাপ কিংবা প্লাস্টিকের কাপ থাকবে হিল নিয়ন্ত্রণ করার জন্য। কারণ উঁচু হিল পরার ফলে তার উপর শরীরের প্রতিটি অঙ্গ ও মেরুদণ্ডের ভর ওই অংশ নিয়ন্ত্রণ করবে। আর হিল নিয়ন্ত্রনের মাধ্যমে পা ও মেরুদণ্ডের জন্য দৃঢ় একটি ভিত্তি তৈরি করবে জুতা।

– ভালো হিল জুতা বেছে নেওয়ার মুলমন্ত্র হল হাঁটাহাঁটির চাপ জুতা জোড়া কতটা সহ্য করতে পারে তা পরীক্ষা করা। জুতা যত বেশি চাপ সইবে, আপনার পায়ে ও পিঠের উপর চাপ ততই কমবে। তাই হিল জুতার সোলের ভেতরের অংশ হতে হবে বালিশের মতো। নইলে পায়ের গোড়ালি এবং মেরুদণ্ডে অনেক চাপ পড়তে পারে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

– জুতার ভিতরে পা যেন আঁটসাঁট হয়ে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ পায়ের সঙ্গে জুতা ভালোভাবে না মিশে গেলে পা ফসকে দুর্ঘটনা ঘটার ঝুঁকি থেকে যায়।

– হিল পরা যেমন সবার কম্য নয়, তেমনি মনে রাখতে হবে দীর্ঘ সময় এবং অনেকটা পথ চলার জন্য আদর্শ পাদুকা নয় এটি। হিল পরে অফিস করতে চাইলে আলাদা চপ্পল রেখে দিন কর্মস্থলে। অফিসে বসে কাজ করার সময় বা হাঁটাহাঁটি করার জন্য চপ্পল পরে থাকা উচিৎ।

আমাদের পা এবং শরীরকে সরাসরি শক্ত রাস্তার আঘাত থেকে বাঁচাতে বর্মের মতো কাজ করে জুতা জোড়া। তাই পাদুকা বাছাইয়ের আগে অবশ্যই তা কতটুকু আরামদায়ক তা নিশ্চিত করে নেওয়া উচিত। কারণ জুতা জোড়া যত দামিই হোক না কেনো, আপনার মেরুদণ্ডের চেয়ে বেশি মূল্যবান হতে পারে না।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.