সংবাদ শিরোনাম
সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি’র সভাপতি শেখ লুৎফুর  » «   ওসমানীনগরে বন্যা আশ্রয়কেন্দ্রে ২শতাধিক বাসিন্দা উপজেলা প্রশাসনের তালিকায় মাত্র ৪৩জন  » «   ওসমানীনগরে কুশিয়ারা নদীতে অবৈধ বালু উত্তোলন ঝুঁকিতে ড্রাইক ও গ্রাম  » «   সিলেটের বিভিন্ন স্থান থেকে চোরাই মোবাইল সিন্ডিকেটের ৬ জন সদস্য র‌্যাব-৯ এর হাতে গ্রেফতার  » «   করিম উল্লাহ মার্কেট থেকে বিপুল পরিমাণ মোবাইলসহ ৬ জন গ্রেফতার  » «   ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে জমজমাট পশুর হাট!  » «   শিশুদের সুপ্ত মেধা বিকাশে প্রতিযোগিতা আয়োজনের বিকল্প নেই: শেখ রাসেল হাসান  » «   মেজরটিলায় টিলা ধসে হতাহতের ঘটনায় সিলেট মহানগর বিএনপির শোক  » «   দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে শহীদ জিয়া দূরদর্শী অবদান রেখেছিলেন-অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ  » «   ডামি সরকারের ডামি বাজেট জনগণ প্রত্যাখ্যান করেছে-বিএনপি  » «   গোয়ালাবাজার থেকে খাদিম পুর রোডের রাস্তার দুই পাশে গাছ হেলে পড়ায় দুর্ঘটনার আশঙ্কা  » «   আলোকিত দেশ গড়তে শিক্ষার্থীদেরকে আদর্শবান হতে হবে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সিলেট মহানগর বিএনপির খাদ্য বিতরণ  » «   ইতিহাস বিকৃত করে মানুষের হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না  » «   নবীগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে নাশকতা ও হয়রানির শেষ কোথায়? সচেতন মহলের প্রশ্ন  » «  

সঠিক হিলের পাদুকা

মুম্বাইয়ের ‘কি স্পাইন’ ক্লিনিকের বিভাগীয় প্রধান ডা. গরিমা অনান্দানি পায়ের স্বাস্থ্যের বিষয় লক্ষ রেখে হিল বাছাইয়ের কিছু পরামর্শ দেন স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে। এই প্রতিবেদনে ওই বিষয়গুলোই তুলে ধরা হলো।2

– হিল জুতা কেনার সময় খেয়াল রাখতে হবে জুতার পেছনের অংশ যাতে কোনো দিকে বাঁকানো না হয়। ভালো মানের একজোড়া হিল জুতায় অবশ্যই স্ট্র্যাপ কিংবা প্লাস্টিকের কাপ থাকবে হিল নিয়ন্ত্রণ করার জন্য। কারণ উঁচু হিল পরার ফলে তার উপর শরীরের প্রতিটি অঙ্গ ও মেরুদণ্ডের ভর ওই অংশ নিয়ন্ত্রণ করবে। আর হিল নিয়ন্ত্রনের মাধ্যমে পা ও মেরুদণ্ডের জন্য দৃঢ় একটি ভিত্তি তৈরি করবে জুতা।

– ভালো হিল জুতা বেছে নেওয়ার মুলমন্ত্র হল হাঁটাহাঁটির চাপ জুতা জোড়া কতটা সহ্য করতে পারে তা পরীক্ষা করা। জুতা যত বেশি চাপ সইবে, আপনার পায়ে ও পিঠের উপর চাপ ততই কমবে। তাই হিল জুতার সোলের ভেতরের অংশ হতে হবে বালিশের মতো। নইলে পায়ের গোড়ালি এবং মেরুদণ্ডে অনেক চাপ পড়তে পারে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

– জুতার ভিতরে পা যেন আঁটসাঁট হয়ে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ পায়ের সঙ্গে জুতা ভালোভাবে না মিশে গেলে পা ফসকে দুর্ঘটনা ঘটার ঝুঁকি থেকে যায়।

– হিল পরা যেমন সবার কম্য নয়, তেমনি মনে রাখতে হবে দীর্ঘ সময় এবং অনেকটা পথ চলার জন্য আদর্শ পাদুকা নয় এটি। হিল পরে অফিস করতে চাইলে আলাদা চপ্পল রেখে দিন কর্মস্থলে। অফিসে বসে কাজ করার সময় বা হাঁটাহাঁটি করার জন্য চপ্পল পরে থাকা উচিৎ।

আমাদের পা এবং শরীরকে সরাসরি শক্ত রাস্তার আঘাত থেকে বাঁচাতে বর্মের মতো কাজ করে জুতা জোড়া। তাই পাদুকা বাছাইয়ের আগে অবশ্যই তা কতটুকু আরামদায়ক তা নিশ্চিত করে নেওয়া উচিত। কারণ জুতা জোড়া যত দামিই হোক না কেনো, আপনার মেরুদণ্ডের চেয়ে বেশি মূল্যবান হতে পারে না।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.