সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

সঠিক হিলের পাদুকা

মুম্বাইয়ের ‘কি স্পাইন’ ক্লিনিকের বিভাগীয় প্রধান ডা. গরিমা অনান্দানি পায়ের স্বাস্থ্যের বিষয় লক্ষ রেখে হিল বাছাইয়ের কিছু পরামর্শ দেন স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে। এই প্রতিবেদনে ওই বিষয়গুলোই তুলে ধরা হলো।2

– হিল জুতা কেনার সময় খেয়াল রাখতে হবে জুতার পেছনের অংশ যাতে কোনো দিকে বাঁকানো না হয়। ভালো মানের একজোড়া হিল জুতায় অবশ্যই স্ট্র্যাপ কিংবা প্লাস্টিকের কাপ থাকবে হিল নিয়ন্ত্রণ করার জন্য। কারণ উঁচু হিল পরার ফলে তার উপর শরীরের প্রতিটি অঙ্গ ও মেরুদণ্ডের ভর ওই অংশ নিয়ন্ত্রণ করবে। আর হিল নিয়ন্ত্রনের মাধ্যমে পা ও মেরুদণ্ডের জন্য দৃঢ় একটি ভিত্তি তৈরি করবে জুতা।

– ভালো হিল জুতা বেছে নেওয়ার মুলমন্ত্র হল হাঁটাহাঁটির চাপ জুতা জোড়া কতটা সহ্য করতে পারে তা পরীক্ষা করা। জুতা যত বেশি চাপ সইবে, আপনার পায়ে ও পিঠের উপর চাপ ততই কমবে। তাই হিল জুতার সোলের ভেতরের অংশ হতে হবে বালিশের মতো। নইলে পায়ের গোড়ালি এবং মেরুদণ্ডে অনেক চাপ পড়তে পারে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

– জুতার ভিতরে পা যেন আঁটসাঁট হয়ে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ পায়ের সঙ্গে জুতা ভালোভাবে না মিশে গেলে পা ফসকে দুর্ঘটনা ঘটার ঝুঁকি থেকে যায়।

– হিল পরা যেমন সবার কম্য নয়, তেমনি মনে রাখতে হবে দীর্ঘ সময় এবং অনেকটা পথ চলার জন্য আদর্শ পাদুকা নয় এটি। হিল পরে অফিস করতে চাইলে আলাদা চপ্পল রেখে দিন কর্মস্থলে। অফিসে বসে কাজ করার সময় বা হাঁটাহাঁটি করার জন্য চপ্পল পরে থাকা উচিৎ।

আমাদের পা এবং শরীরকে সরাসরি শক্ত রাস্তার আঘাত থেকে বাঁচাতে বর্মের মতো কাজ করে জুতা জোড়া। তাই পাদুকা বাছাইয়ের আগে অবশ্যই তা কতটুকু আরামদায়ক তা নিশ্চিত করে নেওয়া উচিত। কারণ জুতা জোড়া যত দামিই হোক না কেনো, আপনার মেরুদণ্ডের চেয়ে বেশি মূল্যবান হতে পারে না।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.