সংবাদ শিরোনাম
সুনামগঞ্জের দোয়ারায়বাজারে ভারতীয় চিনিসহ আটক- ৪ জন  » «   প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে দেশীয় সংস্কৃতি লালন করতে হবে  -জেলা প্রশাসক  » «   শান্তিগঞ্জের কান্দিগাঁও গ্রামে বাচ্চাদের ঝগড়া নিয়ে প্রতিপক্ষের লোকজনের হামলায় দুই ছাত্রীসহ ৩জন আহত  » «   বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার গুনগত মান উন্নয়নে কাজ করছেন প্রধানমন্ত্রী : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   রমজান উপলক্ষে জুলকার নায়েন ফাউন্ডেশন দোয়ার বই ও খেজুর বিতরণ  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   মাদানী ইস্যুকে কেন্দ্র করে সুনামগঞ্জের পুলিশ তদন্তকেন্দ্রে হামলা ভাংচুর, আটক ৫; পুলিশের ২৭ রাউন্ড ফাঁকা গুলি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   ভাষার মর্যাদাপূর্ণ ব্যবহার সমাজে শান্তি-শৃংঙ্খলা বজায় রাখে -ইমরান আহমদ এমপি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   পাথর কোয়ারী সচলের বিষয়ে সরকারের বিশেষ বিবেচনাধীন রয়েছে-প্রতিমন্ত্রী নসরুল হামিদ  » «   জৈন্তাপুরে পৃথক ৩ টি সড়ক দুর্ঘটনায় অন্তত ৭ জন আহত হয়েছেন  » «   জৈন্তাপুরে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান  » «   বালাগঞ্জে অবৈধভাবে বিল সেচ, ধ্বংস হচ্ছে দেশীয় মাছ, কৃষকেরা সংকিত  » «   সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে পোশাক বিতরণ করল মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «  

ঝুঁকিপূর্ণ এলাকায় ভূমিকম্প সহনীয় বিল্ডিং নির্মাণ জরুরী: ডক্টর রাকিব আহসান

সিলেটপোস্ট ডেস্ক::সিলেটের মত ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ এলাকায় ভূমিকম্প সহনীয় বিল্ডিং ডিজাইন ও নির্মাণ করা জরুরি। কিভাবে টেকসই নির্মাণ এবং গুনগত মানসম্পন্ন কনক্রিট বানানো যায় সেই ব্যাপারেও গুরুত্বারোপ করতে হবে। লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড এর সাস্টেইনেবল কনস্ট্রাকশন উইথ ডিউরেবল কনক্রিটের উপর সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রকৌশল বিভাগের অধ্যাপক ডক্টর রাকিব আহসান এসব কথা বলেন।

গতকাল সোমবার রাতে সিলেটের দক্ষিণ সুরমায় অবস্থিত কুশিয়ারা আন্তর্জাতিক কনভেনশন হলে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। লাফার্জহোলসিম এর ডেপুটি ম্যানেজার প্রকৌশলী মাসুদ রানার উপস্থাপনায় লাফার্জহোলসিম টেকসই নির্মাণ এবং টেকসই কনক্রিটের উপর একটি টেকনিক্যাল সেমিনারের অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রকৌশল বিভাগের অধ্যাপক ডক্টর রাকিব আহসান।

এসময় তিনি বলেন, পরিবেশ রক্ষায় আমাদের আরও সচেতন হতে হবে। আগামী ইট পুড়িয়ে পরিবেশের যে ক্ষতি হচ্ছে তা বন্ধ করতে হবে। পাশাপাশি ইটের বদলে কনক্রিটের ব্যবহার বাড়াতে হবে। ২০২৫ সালের ভিতরে দেশে পুড়া ইটের ব্যবহার শূন্যের কোটায় নেমে আসবে আশা করছি।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন রিজিওনাল সেলস ম্যানেজার জাফর সাদেক। কোম্পানির পোটফোলিও, প্রোডাক্টের গুনগত মান নিয়ে বক্তব্য প্রদান করেন লাফার্জহোলসিম এর টেকনিক্যাল সার্ভিস  বিভাগের প্রধান ফখরুদ্দীন মোহাম্মদ খান।

সেমিনারে বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান থেকে একশত-এর অধিক প্রকৌশলী এবং স্থপতি, লাফার্জহোলসিম এর কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। সেমিনার শেষে অংশগ্রহণ কারী প্রকৌশলী এবং স্থপতির দের মাঝে সনদ প্রদান করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.