সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

ঝুঁকিপূর্ণ এলাকায় ভূমিকম্প সহনীয় বিল্ডিং নির্মাণ জরুরী: ডক্টর রাকিব আহসান

সিলেটপোস্ট ডেস্ক::সিলেটের মত ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ এলাকায় ভূমিকম্প সহনীয় বিল্ডিং ডিজাইন ও নির্মাণ করা জরুরি। কিভাবে টেকসই নির্মাণ এবং গুনগত মানসম্পন্ন কনক্রিট বানানো যায় সেই ব্যাপারেও গুরুত্বারোপ করতে হবে। লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড এর সাস্টেইনেবল কনস্ট্রাকশন উইথ ডিউরেবল কনক্রিটের উপর সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রকৌশল বিভাগের অধ্যাপক ডক্টর রাকিব আহসান এসব কথা বলেন।

গতকাল সোমবার রাতে সিলেটের দক্ষিণ সুরমায় অবস্থিত কুশিয়ারা আন্তর্জাতিক কনভেনশন হলে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। লাফার্জহোলসিম এর ডেপুটি ম্যানেজার প্রকৌশলী মাসুদ রানার উপস্থাপনায় লাফার্জহোলসিম টেকসই নির্মাণ এবং টেকসই কনক্রিটের উপর একটি টেকনিক্যাল সেমিনারের অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রকৌশল বিভাগের অধ্যাপক ডক্টর রাকিব আহসান।

এসময় তিনি বলেন, পরিবেশ রক্ষায় আমাদের আরও সচেতন হতে হবে। আগামী ইট পুড়িয়ে পরিবেশের যে ক্ষতি হচ্ছে তা বন্ধ করতে হবে। পাশাপাশি ইটের বদলে কনক্রিটের ব্যবহার বাড়াতে হবে। ২০২৫ সালের ভিতরে দেশে পুড়া ইটের ব্যবহার শূন্যের কোটায় নেমে আসবে আশা করছি।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন রিজিওনাল সেলস ম্যানেজার জাফর সাদেক। কোম্পানির পোটফোলিও, প্রোডাক্টের গুনগত মান নিয়ে বক্তব্য প্রদান করেন লাফার্জহোলসিম এর টেকনিক্যাল সার্ভিস  বিভাগের প্রধান ফখরুদ্দীন মোহাম্মদ খান।

সেমিনারে বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান থেকে একশত-এর অধিক প্রকৌশলী এবং স্থপতি, লাফার্জহোলসিম এর কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। সেমিনার শেষে অংশগ্রহণ কারী প্রকৌশলী এবং স্থপতির দের মাঝে সনদ প্রদান করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.